• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

সোনা-রুপো থেকে মোবাইল ফোন থেকে জীবনদায়ী ওষুধ, দাম কমছে একাধিক জিনিসের 

দিল্লি, ২৩ জুলাই – ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে  একাধিক জিনিসের উপর কর ছাড়ের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোনা-রুপো থেকে মোবাইল ফোন-সহ বেশ কিছু জিনিসের দাম কমিয়ে কার্যত নজর কেড়ে নিলেন নির্মলা। মঙ্গলবার বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন সোনা এবং রুপোর দামের উপর আমদানি শুল্ক কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এর ফলে এই দুই ধাতুর

দিল্লি, ২৩ জুলাই – ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে  একাধিক জিনিসের উপর কর ছাড়ের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোনা-রুপো থেকে মোবাইল ফোন-সহ বেশ কিছু জিনিসের দাম কমিয়ে কার্যত নজর কেড়ে নিলেন নির্মলা। মঙ্গলবার বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন সোনা এবং রুপোর দামের উপর আমদানি শুল্ক কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এর ফলে এই দুই ধাতুর দাম কমার ইঙ্গিত পাওয়া গিয়েছে। ২০২৩ অর্থবর্ষে এই করের পরিমাণ ছিল ১০ শতাংশ, সেস ছিল ৫ শতাংশ। বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে ২০২৩ অর্থবর্ষে ২.৮ লক্ষ কোটি টাকার সোনা ভারতে আমদানি করা হয়েছিল, যার ফলে কর বাবদ কেন্দ্রকে দিতে হয়েছিল ৪২ হাজার কোটি টাকা। এবার ১০ শতাংশ থেকে সেই সেনা-রুপোর দাম কমে হল ৬ শতাংশ। সেস সমেত কর বাবদ দিতে হবে ১১ শতাংশ।  আমদানি শুল্ক কমেছে প্ল্যাটিনামের উপরেও। প্ল্যাটিনামের উপর আমদানি কর কমে হয়েছে ৬.৪ শতাংশ।  এর জেরে গয়নার দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।  এর পাশাপাশি, বৈদ্যুতিন সরঞ্জামের দাম কমতে চলেছে এই বাজেটে।  

সরকার আমদানি শুল্ক কমিয়ে নেওয়ায় স্বাভাবিকভাবেই দাম কমছে সোনা, রূপো, মোবাইল ফোন, লিথিয়াম ব্যাটারি, চামড়াজাত দ্রব্য, তামার জিনিসের।  দাম কমছে সৌর বিদ্যুতেরও।  ক্যান্সারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দিচ্ছে কেন্দ্র।  ফলে দাম কমতে চলেছে ক্যান্সারের ওষুধেরও। তবে বাড়ছে পিভিসি ও প্লাস্টিকজাত কয়েকটি জিনিসের দাম। 
 
বাজেটের পর কী কী সস্তা এবং কোন কোন জিনিসের দাম বাড়তে চলেছে, তার তালিকায় রয়েছে –
কি কি সস্তা হল – 
———————–

ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত একাধিক ওষুধ

মোবাইল ফোন, মোবাইলের চার্জার এবং অন্যান্য মোবাইল সরঞ্জামের দাম। এই জিনিসগুলির উপর থেকে সাধারণ শুল্ক কমানো হচ্ছে প্রায় ১৫ শতাংশ। ফলে আগের চেয়ে সস্তায় মিলবে মোবাইল এবং সেই সংক্রান্ত জিনিসপত্র।

দাম কমতে চলেছে সোনা এবং রুপোর। নির্মলা মঙ্গলবার জানিয়েছেন, সোনা এবং রুপোর আমদানি শুল্ক ছয় শতাংশ কমিয়ে দেওয়া হবে। 

প্ল্যাটিনামের উপর থেকে ৬.৪ শতাংশ শুল্ক হ্রাস করা হচ্ছে,  ফলে প্ল্যাটিনামের দামও কমতে পারে।

 নিকেল এবং তামার উপর থেকে সাধারণ কর তুলে নিয়েছে সরকার। ফলে এই দুই ধাতুর দামও অনেকটা কমে যাবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও, ২৫টি গুরুত্বপূর্ণ ধাতুর উপর থেকে কর পুরোপুরি তুলে নেওয়া হচ্ছে।

সোলার প্যানেল তৈরির জন্য ব্যবহৃত জিনিসপত্রের উপর থেকেও কর তুলে নেবে সরকার। 

সামুদ্রিক মাছ এবং অন্যান্য সামুদ্রিক খাবারের উপর থেকে কর পাঁচ শতাংশ কমানো হচ্ছে।

দাম বাড়ল কোন কোন জিনিসের – 

————————————

টেলি যোগাযোগের সরঞ্জামের উপর এত দিন ১০ শতাংশ কর নেওয়া হত। এবার থেকে ১৫ শতাংশ কর নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ।

প্লাস্টিকের বিভিন্ন জিনিসপত্রের দাম বৃদ্ধি পেতে চলেছে। প্লাস্টিকজাত জিনিসের শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে।

 অ্যামোনিয়াম নাইট্রেটের উপর সাড়ে সাত থেকে ১০ শতাংশ কর বৃদ্ধি করেছে কেন্দ্র।

২০২৪-২৫ সালের বাজেট পেশ করে অর্থমন্ত্রী জানান, ফেরোনিকেল, ব্লিস্টার কপারের মৌলিক শুল্কও তুলে দেওয়া হল। নির্দিষ্ট টেলিকম সরঞ্জামের উপর মকুব করা হয়েছে।  দাম কমছে রত্ন ও গয়নারও। অন্যদিকে নির্মলা নির্দিষ্ট ব্রুড স্টক, চিংড়ি, এবং মাছের খাবারের উপর শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করেছেন।  একইসঙ্গে অর্থমন্ত্রী জানিয়েছেন ‘ঐতিহ্যবাহী কারিগররা আন্তর্জাতিক বাজারে পণ্য বিক্রি করবে।’