• facebook
  • twitter
Monday, 16 September, 2024

২০২৬ সালের মার্চের মধ্যে মাওবাদী মুক্ত দেশ গড়ার ডাক অমিত শাহর

ডেডলাইন বেঁধে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

২০২৬ সালের মধ্যে মাওবাদীদের দমন করতে হবে। ডেডলাইন বেঁধে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বছরের মার্চ মাস পর্যন্ত চূড়ান্ত সময় ধার্য করে দিয়েছেন তিনি। মাওবাদীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার নিদান দিয়েছেন । পাশাপাশি আত্মসমর্পণের নীতিতেও বদল আনা হবে বলে জানিয়েছেন অমিত শাহ। তাঁর কথায়, ”লড়াই এখন শেষ পর্যায়ে। চূড়ান্ত হামলার সময় এসেছে। ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে আমরা দেশ থেকে মাওবাদ নির্মূল করব।”

শনিবার মাওবাদী মোকাবিলার জন্য ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাঁইয়ের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বৈঠকে উপস্থিত ছিলেন সে রাজ্যের পুলিশের শীর্ষকর্তারা। পাশাপাশি বৈঠকে ছিলেন পার্শ্ববর্তী রাজ্যগুলির মুখ্যসচিব সহ প্রশাসনিক কর্তারাও। বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, মাওবাদী আক্রমণের কারণে এখনও পর্যন্ত ১৭ হাজার প্রাণ চলে গিয়েছে। তাই তাদের শেষ করতে শক্তিশালী এবং নির্মম কৌশল প্রয়োজন।

তিনি আরও জানান, ২০০৪-১৪ সালের তুলনায় ২০১৪-২৪ সালে নকশাল ঘটনা ৫৩ শতাংশ কমেছে। তবে এবার শক্তিশালী কৌশল নিয়ে মাওবাদী সমস্যার সমাধান করতে হবে। তিনি বলেন, ”আমরা বিশ্বাস করি, ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে আমরা দেশকে চরম বামপন্থী উগ্রপন্থা থেকে মুক্ত করতে পারব।”