• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আসন্ন বিধানসভা নির্বাচনে একাই লড়ার কথা ভাবছে ন্যাশনাল কনফারেন্স, স্পষ্ট ইঙ্গিত ফারুক আবদুল্লার

আসন্ন বিধানসভা নির্বাচনে একাই লড়ার কথা ভাবছে কাশ্মীরের সবচেয়ে বড় বিরোধী দল ন্যাশনাল কনফারেন্স । এই ‍বিষয়ে একপ্রকার স্পষ্ট ইঙ্গিত দিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। জম্মু ও কাশ্মীরে ইন্ডিয়া জোটের  বিরোধ  লেগেছিল লোকসভা ভোটের সময়ই, বিধানসভা নির্বাচনের আগে ফের জোট সম্ভাবনায় বড়সড় প্রশ্ন। ২০১৪ সালের পরে ২০২৪। ঠিক এক দশক পরে বিধানসভা ভোট হতে

আসন্ন বিধানসভা নির্বাচনে একাই লড়ার কথা ভাবছে কাশ্মীরের সবচেয়ে বড় বিরোধী দল ন্যাশনাল কনফারেন্স । এই ‍বিষয়ে একপ্রকার স্পষ্ট ইঙ্গিত দিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। জম্মু ও কাশ্মীরে ইন্ডিয়া জোটের  বিরোধ  লেগেছিল লোকসভা ভোটের সময়ই, বিধানসভা নির্বাচনের আগে ফের জোট সম্ভাবনায় বড়সড় প্রশ্ন।

২০১৪ সালের পরে ২০২৪। ঠিক এক দশক পরে বিধানসভা ভোট হতে চলেছে জম্মু ও কাশ্মীরে। ৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত বছর শীর্ষ আদালত জানিয়ে দেয়, কাশ্মীরে গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেরাজ্যের নির্বাচন করাতে হবে। তার পর কেন্দ্রও কাশ্মীরে দ্রুত ভোট করানোর প্রতিশ্রুতি দিয়েছে। সেপ্টেম্বরেই যে উপত্যকায় নির্বাচন হতে পারে ইঙ্গিত দিয়েছেন অমিত শাহ। সেখানে সব রকমের প্রস্তুতি খতিয়ে দেখা হয়েছে।

ভোট ঘোষণার আগেই এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা দাবি করেন, উপত্যকায় তাঁর দল একক শক্তিতে সংখ্যাগরিষ্ঠতা পাবে। আবদুল্লা বলছেন, “কমিশনের ভোট ঘোষণার সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। আমি নিজে ভোটে লড়ব। আমরা নিজেদের ক্ষমতায় সংখ্যাগরিষ্ঠতা পাব।” ভোটের আগে কোনও দলের সঙ্গে জোট হবে কী? আবদুল্লা বলছেন, “এখনই বলা সম্ভ‍ব নয় আমরা অন্য কোনও দলের সঙ্গে জোট করব কিনা । সেসব নিয়ে আলোচনা করতে হবে।”

ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লার এই ‍বর্ত‍ব্যের পর কাশ্মীর বিধানসভায় ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। অতীতে কাশ্মীরে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস আসন সমঝোতা করে নির্বাচনে গিয়েছে, সাফল্যও এসেছে। আবার আলাদা আলাদা লড়ার পর একসঙ্গে সরকার গড়েছে দুই শিবির, এবার কোন পথে যায় জোট, সেটাই এখন দেখার।