রেলকর্মীদের জন্য বড় অঙ্কের বোনাস, ঘোষণা কেন্দ্রের

উৎসবের মরশুমের আগে সুখবর। রেলের কর্মীদের জন্য বোনাস ঘোষণা করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। ১১ লক্ষ ৭২ হাজার ২৪০ জন রেলকর্মীকে ৭৮ দিনের প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস হিসেবে ২০২৮.৫৭ কোটি টাকা দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলকর্মীদের দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলের ট্র্যাক রক্ষণাবেক্ষণকারী, লোকো পাইলট, ট্রেন ম্যানেজার, স্টেশন মাস্টার, সুপারভাইজার, টেকনিশিয়ান, টেকনিশিয়ান হেল্পার, পয়েন্টসম্যান, মিনিস্ট্রিয়াল স্টাফ এবং অন্যান্য গ্রুপ সি কর্মীদের এই অর্থ দেওয়া হবে। রেলের পারফরম্যান্সের উন্নতির জন্য রেলকর্মীদের উৎসাহ দিতে এই প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস বা পিএলবি দেওয়া হয়ে থাকে। 

প্রতি বছর দুর্গাপুজো এবং দশেরা-র ছুটির আগে রেলকর্মীদের প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস বা পিএলবি প্রদান করা হয়। এ বছরও প্রায় ১১.৭২ লক্ষ নন-গেজেটেড রেল কর্মীকে ৭৮ দিনের বেতনের সমপরিমাণ পিএলবি দেওয়া হচ্ছে। ৭৮ দিনের হিসেবে একজন রেলকর্মী সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ টাকা পেতে পারে। 


কেন্দ্রীয় সরকারের মতে, ২০২৩-২০২৪ সালে রেলের পারফরম্যান্স খুব ভাল ছিল কারণ এটি ১৫৮৮ মিলিয়ন টন মাল পরিবহণ করেছে, যা রেকর্ড। এছাড়াও রেল প্রায় ৬.৭ বিলিয়ন যাত্রী বহন করেছে।

রেলের এই অসাধারণ পারফরম্যান্সের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। পরিকাঠামোর উন্নতি, পরিচালনায় দক্ষতা এবং উন্নত প্রযুক্তির জন্য এই রেকর্ডে করতে পেরেছে রেল। 

ষষ্ঠ বেতন কমিশনের পরিবর্তে সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাসের দাবিতে বৃহস্পতিবার বেশ কয়েকটি রেল ইউনিয়ন সোশাল মিডিয়ায় প্রচার শুরু করেছে।