• facebook
  • twitter
Monday, 21 October, 2024

বন্ড সংক্রান্ত নতুন ও বিস্তারিত তথ্য প্রকাশ নির্বাচন কমিশনের 

দিল্লি, ১৭ মার্চ – নির্বাচনী বন্ড সংক্রান্ত আরও নতুন ও বিস্তারিত তথ্য রবিবার প্রকাশ করল নির্বাচন কমিশন। বন্ড কারা কিনেছে, কোন দল কত টাকার বিনিময়ে বন্ড ভাঙিয়েছে, সমস্ত তথ্য প্রকাশ করা হয়েছে। রবিবার ,১৭ মার্চ, নির্বাচনী বন্ড সংক্রান্ত সেই সমস্ত তথ্যই এদিন প্রকাশ করল নির্বাচন কমিশন। নির্বাচনী বন্ড ভাঙিয়ে বিজেপি সর্বাধিক সাত হাজার কোটি টাকা পেয়েছে

দিল্লি, ১৭ মার্চ – নির্বাচনী বন্ড সংক্রান্ত আরও নতুন ও বিস্তারিত তথ্য রবিবার প্রকাশ করল নির্বাচন কমিশন। বন্ড কারা কিনেছে, কোন দল কত টাকার বিনিময়ে বন্ড ভাঙিয়েছে, সমস্ত তথ্য প্রকাশ করা হয়েছে। রবিবার ,১৭ মার্চ, নির্বাচনী বন্ড সংক্রান্ত সেই সমস্ত তথ্যই এদিন প্রকাশ করল নির্বাচন কমিশন। নির্বাচনী বন্ড ভাঙিয়ে বিজেপি সর্বাধিক সাত হাজার কোটি টাকা পেয়েছে বলে জানানো হয়েছে।  
 
এই তথ্যগুলি সম্ভবত, ২০১৯ সালের ১২ এপ্রিলের আগের সময়ের যাবতীয় তথ্য। গত সপ্তাহেই, ওই তারিখের পরের নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ২০১৯ সালের ১২ এপ্রিল, এই মামলার শুনানিতে এক অন্তর্বর্তী আদেশে মুখবন্ধ খামে এই তথ্যগুলি জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।
 
নির্বাচন কমিশন বলেছে, “রাজনৈতিক দলগুলি মুখবন্ধ খামে যে তথ্যাবলী দিয়েছিল, সেগুলি সিল না খুলেই সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছিল৷ ২০২৪ সালের ১৫ মার্চ, সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি বিভাগ সিল করা কভারে একটি পেনড্রাইভে তার একটি 
ডিজিটালাইজড রেকর্ডের সঙ্গে হার্ড কপি গুলিও ফেরত দিয়েছে।ভারতের নির্বাচন কমিশন রবিবার তার ওয়েবসাইটে নির্বাচনী বন্ডের উপর সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি থেকে ডিজিটালাইজড ফর্মে প্রাপ্ত নির্বাচনী বন্ডের এই সমস্ত তথ্য আপলোড করেছে।”
 
সর্বশেষ তথ্যে জাতীয়, রাজ্য, এবং অস্বীকৃত রাজনৈতিক দলগুলি-সহ সমস্ত রাজনৈতিক দলের তহবিলের বিবরণ রয়েছে।  বিজেপি, ২০২৩ সালে ১৫ নভেম্বর নির্বাচনী ব্যয় বিভাগের জবাবে সিল করা কভারে একটি ২০ পাতার বিবৃতি দিয়েছে, যেখানে ২০১৭-১৮ থেকে ২০২৩-২৪-এর সেপ্টেম্বর পর্যন্ত বিজেপির প্রাপ্ত নির্বাচনী বন্ডের বিবরণ রয়েছে।  বিজেপি সর্বমোট ৬,৯৮৭.৪০ কোটি টাকার নির্বাচনী বন্ড ভাঙিয়েছে। ২০১৯-২০ সালে তারা সর্বাধিক ২,৫৫৫ কোটি টাকা পেয়েছে। 
 
তৃণমূল কংগ্রেস নির্বাচনী বন্ডের মাধ্যমে ১,৩৯৭ কোটি টাকা পেয়েছে , বিজেপির যাদের বন্ড মারফত প্রাপ্তি হয়েছে। কংগ্রেস নির্বাচনী বন্ডের মাধ্যমে মোট ১,৩৩৪.৩৫ কোটি টাকা ভাঙিয়েছে।
উল্লেখ্য, শনিবার লোকসভা ভোটের নির্ঘণ্ট জানিয়েছে নির্বাচন কমিশন। সাত দফায় ভোট হবে ১৯ এপ্রিল থেকে ১ জুন অবধি। ফল ঘোষণা হবে ৪ জুন। রবিবার নির্বাচনী বন্ড সংক্রান্ত নতুন তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। যদিও সেখানেও ইলেক্টোরাল বন্ডের ‘অনন্য নম্বর’ দেওয়া হয়নি।