• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের জের, আপাতত বন্ধ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস চলাচল  

ঢাকা, ২৭ জুলাই –  ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বাংলাদেশের পরিস্থিতি। ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানিও শুরু হয়েছে । কিন্তু এখনও দুই দেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস চালু হয়নি। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে,  কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস আপাতত বন্ধ থাকবে। তবে কবে আবার এই ট্রেন চালু করা হবে তার কোনও খবর পাওয়া যায়নি । কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত বাংলাদেশ। এর

ঢাকা, ২৭ জুলাই –  ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বাংলাদেশের পরিস্থিতি। ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানিও শুরু হয়েছে । কিন্তু এখনও দুই দেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস চালু হয়নি। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে,  কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস আপাতত বন্ধ থাকবে। তবে কবে আবার এই ট্রেন চালু করা হবে তার কোনও খবর পাওয়া যায়নি ।

কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত বাংলাদেশ। এর জেরে গত ১৯ জুলাই থেকে বন্ধ হয়ে যায় মৈত্রী এক্সপ্রেস চলাচল । ঢাকার মধ্যেও ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন কর্তৃপক্ষ। তবে বৃহস্পতিবার থেকে স্বল্প দূরত্বের যাত্রিবাহী ট্রেনগুলির চলাচল শুরু হয়েছে। তবে সম্পূর্ণ স্বাভাবিক  ট্রেন চলাচল এখনও বাংলাদেশে শুরু হয়নি।

রেলসূত্রে খবর,  ১৩১০৮ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেসের কলকাতা থেকে রওনা হওয়ার কথা ছিল। সেই ট্রেন বাতিল করা হয়েছে। যে সব যাত্রীরা ওই ট্রেনে ভ্রমণের জন্য টিকিট কেটেছিলেন তাঁরা টাকা ফেরত পাবেন। টিকিটের দাম ফেরত দেওয়ার জন্য কলকাতায় বিশেষ টিকিট কাউন্টার খোলা হয়েছে। কিন্তু কোনও যাত্রী যদি টিকিট হারিয়ে ফেলেন তবে তিনি টাকা ফেরত পাবেন না। বিদেশি যাত্রীদের প্যাসেঞ্জার রিজ়ার্ভেশন সিস্টেম-এর কাজের সময় টিকিটের টাকা ফেরত দেওয়া হবে।

কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনের আঁচ কিছুটা  কমেছে।  শনিবার ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর মহানগর ও গাজীপুর জেলা, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলায় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মোট ৯ ঘণ্টা কার্ফু শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। শুক্রবার সরকারি হিসাবে জানানো হয়, কোটা সংস্কার আন্দোলনে মোট ২০৯ জন নিহত হয়েছেন।