• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

 ‍’যা যা করণীয়, সেটাই করুন,’ ‍বিনেশকে ‍ফেরাতে পি টি ঊষাকে ফোন প্রধানমন্ত্রী মোদির

হতাশায় ভেঙে পড়ল গোটা দেশ। বিনেশ ফোগাটকে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হয়েছে মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায়। ৫০ কেজির কুস্তির পদক হাতছাড়া হওয়ার সঙ্গে সঙ্গেই মৃত্যু ঘটল ভারতের সোনা-রুপো জয়ের স্বপ্নের। শূন্য হাতেই দেশে ফিরতে হচ্ছে বিনেশ ফোগাটকে। বুধবার সকালে বিনেশের বাতিল হওয়ার কথা প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে ‍বিনেশের পাশে দাঁড়ানোর বার্তা দেন

Paris: India's Vinesh Phogat and Cuba's Yusneylys Guzman Lopez (in blue) compete in the Women's Freestyle 50kg semi-final wrestling match at the 2024 Summer Olympics, in Paris, France, Tuesday, Aug. 6, 2024. (PTI Photo/Ravi Choudhary(PTI08_06_2024_000543A)

হতাশায় ভেঙে পড়ল গোটা দেশ। বিনেশ ফোগাটকে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হয়েছে মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায়। ৫০ কেজির কুস্তির পদক হাতছাড়া হওয়ার সঙ্গে সঙ্গেই মৃত্যু ঘটল ভারতের সোনা-রুপো জয়ের স্বপ্নের। শূন্য হাতেই দেশে ফিরতে হচ্ছে বিনেশ ফোগাটকে। বুধবার সকালে বিনেশের বাতিল হওয়ার কথা প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে ‍বিনেশের পাশে দাঁড়ানোর বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “বিনেশ তুমি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন। ভারতের গর্ব তুমি। প্রতিটি ভারতীয়ের কাছে অনুপ্রেরণা। আজকের ঘটনা বেদনাদায়ক। আমার যদি এই বেদনা আর হতাশা প্রকাশের ভাষা থাকত তা হলে হয়তো বলতে পারতাম। তবে আমি মনে করি তুমি সহনশীলতার মূর্ত প্রতীক। একইসঙ্গে আমি এও জানি, তুমি আশাবাদী , বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাস। আমার বিশ্বাস, তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা সবাই তোমার পাশে আছি।”

সং‍বাদ সংস্থা সূত্রে খ‍বর, এই ঘটনায় ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রেসিডেন্ট পিটি ঊষাকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঊষার কাছ থেকে প্রধানমন্ত্রী জানতে চান, ঠিক কী ঘটেছে। এই পরিস্থিতিতে ভারত কী কী করতে পারে, সেটাও জানতে চান মোদি। প্রধানমন্ত্রী এও বলেন, এই শাস্তির বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানালে যদি ফোগাটের কোনও লাভ হয়, তা হলে সেটাও যেন করা হয়। জানা গিয়েছে, বিনেশকে ফাইনাল থেকে বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে ভারতীয় দলের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। এককথায়, বিনেশকে যাতে বহিষ্কার করার সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া হয়, সেজন্য কী কী করণীয়, সেই সমস্ত যাবতীয় দিক খতিয়ে দেখতে বলেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে ‍বিনেশকে বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ দায়ের করারও প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। তাঁর স্পষ্ট বার্তা, ‍বিনেশের বিষয়ে যেন স‍বরকমভা‍বে ঝাঁপানো হয়। ঠিক কী ঘটনা ঘটেছে, কী কারণে ‍বিনেশকে বাতিল করে দেওয়া হয়েছে, সেই সমস্ত যাবতীয় তথ্য জানতে যান প্রধানমন্ত্রী।

বিনেশকে নিয়ে সোনার পদক জয়ের স্বপ্ন বুনেছিল দেশবাসী। বিনেশ ফাইনালে ওঠায় আশা করা গিয়েছিল, এবার সোনা জিততে পারে ভারত। অন্ততপক্ষে রুপো তো মিল‍বেই । বিনেশ মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ফাইনালে উঠেছিলেন। কিন্তু বুধবার তাঁর ওজন ৫০ কেজি থেকে প্রায় ১০০ গ্রাম বেশি বলে জানা যায়। তখনই প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয় বিনেশকে। বুধবার ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট বাতিল হয়ে গিয়েছেন। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’’ রাতভর ‍বহু চেষ্টার পরেও বুধবার সকালে তাঁর কয়েক গ্রাম ওজন বেশি ধরা পড়ে। ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু বলা হচ্ছে না। এই অবস্থায় ফোগাটকে একা থাকতে দেওয়ার অনুরোধ জানায় অ্যাসোসিয়েশন।

আপাতত বিনেশ হাসপাতালে ভর্তি। শরীরে জলের ঘাটতির কারণে অসুস্থ হয়ে পড়েছেন তিনি । সেই কারণে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বিনেশকে। সারা রাত ওজন কমানোর জন্য পরিশ্রম করেছিলেন ‍বিনেশ। সেই পরিশ্রমের কারণেই অসুস্থ হয়ে পড়েন ।

বুধ‍বার মহিলাদের ৫০ কেজি ফ্রি–স্টাইলের ফাইনালে আমেরিকার সারা অ্যান হিলডেব্র্যান্ডের বিরুদ্ধে নামার কথা ছিল ‍বিনেশের। কিন্তু নির্দিষ্ট সীমার থেকে ১০০ গ্রাম বেশি ওজন হয়ে যাওয়ায় একদা কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ‘পাঙ্গা’ নেওয়া ফোগাটকে বাতিল করে দেওয়া হয়।