• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বিনেশ ‍বিতর্কে উত্তাল সংসদ, ক্রীড়ামন্ত্রীর ‍ব্যাখ্যা সন্তোষজনক না হওয়ায় ‘ইন্ডিয়া’র সাংসদদের ওয়াকআউট

অলিম্পিক্সে বিনেশ ফোগাটের বাদ পড়া নিয়ে উত্তাল হয়ে উঠল সংসদ। বিরোধীদের অভিযোগ, ফাইনাল পর্যন্ত পৌঁছেও বিনেশের আকস্মিকভা‍বে বাদ যাওয়ার ঘটনার পিছনে ষড়যন্ত্র রয়েছে। এমনকি, এতে ভারত সরকারের হাত থাকার সম্ভ‍াবনাও থাকতে পারে। যদিও বিনেশের খবর প্রকাশ্যে আসার পরই এক্স হ্যান্ডেলে পোস্ট করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন , ‘‘ আমার বিশ্বাস তুমি আরও শক্তিশালী হয়ে

অলিম্পিক্সে বিনেশ ফোগাটের বাদ পড়া নিয়ে উত্তাল হয়ে উঠল সংসদ। বিরোধীদের অভিযোগ, ফাইনাল পর্যন্ত পৌঁছেও বিনেশের আকস্মিকভা‍বে বাদ যাওয়ার ঘটনার পিছনে ষড়যন্ত্র রয়েছে। এমনকি, এতে ভারত সরকারের হাত থাকার সম্ভ‍াবনাও থাকতে পারে। যদিও বিনেশের খবর প্রকাশ্যে আসার পরই এক্স হ্যান্ডেলে পোস্ট করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন , ‘‘ আমার বিশ্বাস তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা তোমার পাশে আছি।’’

এদিকে প্যারিস অলিম্পিক্সের ফাইনালে পৌঁছে যাওয়ার পরও বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়ার ঘটনা নিয়ে বিশ্ব কুস্তি সংস্থায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন। বুধবার সংসদে এমনটাই জানান কেন্দ্রীয় ত্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। লোকসভায় তিনি বিনেশের ঘটনা ব্যাখ্যা করেন। তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আইওএ-কে এ বিষয়ে পদক্ষেপের নির্দেশ দিয়েছেন।

তবে ক্রীড়ামন্ত্রীর এই বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেনি বিরোধীরা। তাঁর কাছে ব্যাখ্যা চাওয়ার পরও সন্তোষজনক জ‍বা‍ব না পাওয়ায় লোকসভা থেকে ওয়াক আউট করেন ‘ইন্ডিয়া’র সাংসদেরা।

মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে মঙ্গল‍বারই জিতে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু বুধবার সকালে তাঁর ওজন ৫০ কেজি থেকে প্রায় ১০০ গ্রাম বেশি বলে জানা যায়। তখনই প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয় ভারতীয় কুস্তিগিরকে।

সংসদে ক্রীড়ামন্ত্রী বলেন, ‘‘১০০ গ্রাম ওজন বেশি থাকার কারণে ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়া হয়েছে। বিনেশ ৫০ কেজি বিভাগে খেলছিলেন। বিশ্ব কুস্তি সংস্থার নিয়ম অনুযায়ী, প্রতি দিন সকালে প্রতি বিভাগের খেলোয়াড়দের ওজন মেপে দেখা হয়। বুধবার বিনেশের ওজন মেপে দেখা যায়, ৫০ কেজি ১০০ গ্রাম। তখন তাঁর খেলা বাতিল করে দেওয়া হয়।’’ তিনি আরও বলেন, ‘‘আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির কাছে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন। আইওএ-র প্রেসিডেন্ট পিটি ঊষা প্যারিসে রয়েছেন। ফোনে তাঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি উপযুক্ত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন ।’’ সরকারের তরফ থেকেও বিনেশকে সবরকম সাহায্য করা হয়েছিল বলেও সংসদে উল্লেখ করেন মনসুখ।

সাংসদদের একাংশের মতে, বিনেশ পদক পেলে তা ভারতেই আসত,ভারতেরই অলিম্পিক্সে পদকের সংখ্যা বাড়ত। ‍বিনেশ যদি সোনা পেতেন তাহলে মোদি সরকারেরই সম্মান ‍বাড়ত। তার বিরোধিতা কেন করবে দেশ।

প্রসঙ্গত, এদিন মোদিও এক্স হ্যান্ডেলে ‍বিনেশের উদ্দেশে লেখেন, ‘‘তুমি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন, ভারতের গর্ব। প্রতিটি ভারতীয়ের অনুপ্রেরণা। আজকের ঘটনা বেদনাদায়ক। আমার যদি এই বেদনা আর হতাশা প্রকাশের ‍ভাষা নেই। তবে আমি মনে করি তুমি সহনশীল। তুমি চ্যালেঞ্জ নিতে ভালবাস। আমার বিশ্বাস, তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা সবাই তোমার পাশে আছি।’’

প্যারিস অলিম্পিক্সের কুস্তির ফাইনালে বিনেশ পৌঁছনোর পরেই নতুন করে আলোচনার কেন্দ্র‍বিন্দুতে চলে আসে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলনের ঘটনা। কুস্তির জাতীয় সংগঠনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে ধর্নায় বসেছিলেন ভারতীয় কুস্তিগিরেরা। সরকার তাঁদের জোর করে তুলে দিলে রাস্তায় পদক ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন তাঁরা। সেই দলে ছিলেন বিনেশও। মঙ্গলবার বিনেশ ফাইনালে পৌঁছনোর পরে পুলিশের হাতে বিনেশদের নিগ্রহের সেই দৃশ্য সমাজমাধ্যমে ভাইরাল হয়ে যায়। বিরোধী্রা মনে করছেন, এতে মোদি সরকারের আত্মসম্মানে আঘাত লাগে। সেইজন্যই এই সিদ্ধান্ত। গত কয়েক ঘণ্টার মধ্যে কী এমন হল, যে বুধবার লড়াইয়ের নামার আগেই চুরমার হয়ে গেল হয়ে গেল ‍বিনেশের সোনা জয়ের স্বপ্ন। তারই উত্তর খোঁজার চেষ্টা চলছে এখন।