• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আরজি কর প্রতিবাদে রাস্তা দখল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েদের,  রাত জাগল নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার

ঢাকা, ১৬ আগস্ট– আরজি কর কাণ্ড দেশের গন্ডি ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে।  ডাক্তারি পড়ুয়াকে ধর্ষণ ও খুনের ঘটনা ঘিরে উত্তাল পশ্চিমবঙ্গ। যে ঘটনার প্রতিবাদে ১৪ আগস্ট রাত দখলে নামে মেয়েরা। এবার সেই প্রতিবাদের আওয়াজে মুখরিত বিদেশের মাটিও। একদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যদিকে  নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার। ১৪ আগস্ট, বুধবার যেমন কলকাতায় রাত দখল করেছিলেন এরাজ্যের মহিলারা, ঠিক তেমনই

ঢাকা, ১৬ আগস্ট– আরজি কর কাণ্ড দেশের গন্ডি ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে।  ডাক্তারি পড়ুয়াকে ধর্ষণ ও খুনের ঘটনা ঘিরে উত্তাল পশ্চিমবঙ্গ। যে ঘটনার প্রতিবাদে ১৪ আগস্ট রাত দখলে নামে মেয়েরা। এবার সেই প্রতিবাদের আওয়াজে মুখরিত বিদেশের মাটিও। একদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যদিকে  নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার।

১৪ আগস্ট, বুধবার যেমন কলকাতায় রাত দখল করেছিলেন এরাজ্যের মহিলারা, ঠিক তেমনই নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে রাত জাগলেন প্রবাসী ভারতীয়রা। টাইমস স্কোয়ারে দাঁড়িয়ে থাকা পুরুষ ও নারীদের মধ্যে কারোর হাতে ধরা ছিল All eyes ON RG Kar Poster, কারোর হাতে আবার ‘We Want Justice, আমরা আরজি করের সঙ্গে আছি’ পোস্টার। কেউ লিখেছেন Shame (লজ্জা), বাকি কমবেশি সকলের হাতেই ছিল মেয়েদের রাত দখলের পোস্টার । আর এভাবেই প্রতিবাদে সরব হলেন প্রবাসী বাঙালিরা। আবার ১৬ আগস্ট শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেয়েরা ডাক দিল রাত দখল করো কর্মসূচির। সন্ত্রাস বিরোধী রাজু স্মারক ভাস্কর্যের সামনে জমায়েতের ডাক দেওয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে আজকের এই কর্মসূচির পোস্টার। সেখানে লেখা, ‘গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশে পূর্বের প্রতিটি ধর্ষণ মামলার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে এবং কলকাতার আরজি কর হাসপাতালে ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে চলমান প্রতিবাদের সংহতিতে মেয়েরা রাত দখল করো।’

বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে নেমেছিল দেশের ছাত্র যুবরা। আন্দোলনের ঝাঁঝ এতটাই ছিল যে, সংরক্ষণ সংক্রান্ত বাংলাদেশের যে আইন, তা বদলাতে বাধ্য হয়েছিল সে সময় মসনদে থাকা হাসিনা সরকার। সে সময় পশ্চিমবঙ্গের যুব সমাজের একটা অংশও সংহতি দেখায়।

কলকাতায় চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় উত্তাল রাজ্য-রাজনীতি। প্রতিবাদে সরব হয়েছেন রাজ্যবাসী। তবে এই ঘটনায় ক্ষোভ ও প্রতিবাদের আগুন শুধু আর রাজ্যের মধ্যে সীমাবদ্ধ নেই, আগুন রাজ্যের আঙিনা ছাড়িয়ে পৌঁছেছে দেশের বিভিন্ন প্রান্তেও। এমনকি বিদেশের মাটিতে দাঁড়িয়েও এমন জঘন্য ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন প্রবাসীরা।