অযোগ্য পাইলট দিয়ে বিমান পরিচালনা, ৯০ লক্ষ টাকা জরিমানা এয়ার ইন্ডিয়ার

অযোগ্য পাইলট দিয়ে বিমান চালানোর জের! বড়সড় জরিমানার মুখে পড়ল এয়ার ইন্ডিয়া লিমিটেড। শুক্রবার দেশের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া লিমিটেডকে ৯০ লক্ষ টাকা জরিমানা করেছে। এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দিয়েছে ডিজিসিএ।

এছাড়াও এয়ার ইন্ডিয়ার ট্রেনিং বিভাগের ডিরেক্টর এবং এয়ার ইন্ডিয়ার অপারেশনস বিভাগের ডিরেক্টর-কে যথাক্রমে ৩ লক্ষ ও ৬ লক্ষ টাকা জরিমানা করেছে ডিজিসিএ। একই সঙ্গে ভবিষ্যতে এই ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সংশ্লিষ্ট পাইলটকেও সতর্ক করা হয়েছে।

এয়ার ইন্ডিয়া একজন প্রশিক্ষণহীন লাইন ক্যাপ্টেন এবং অযোগ্য ফার্স্ট অফিসারকে দিয়ে একটি বিমান চালিয়েছিল। এই বিষয়টিকেই নিয়মভঙ্গ এবং যাত্রী নিরাপত্তার সঙ্গে আপোস বলে মনে হয়েছে ডিজিসিএর। সেই কারণেই জরিমানা করা হয়েছে এয়ার ইন্ডিয়াকে।


ডিজিসিএর পাঠানো নোটিসের ভিত্তিতে ১০ জুলাই রিপোর্ট জমা দিয়েছিল এয়ার ইন্ডিয়া। তারপরই অনিয়মের বিষয়টি প্রকাশ্য আসে। এয়ার ইন্ডিয়ার অপারেশনস বিভাগের কর্মীরা রুটিন পরীক্ষা-নিরীক্ষার চালানোর সময় এই অনিয়মের বিষয়টি ধরে ফেলেন।

ডিজিসিএ বলেছে, প্রাথমিক তদন্তে উঠে এসেছে, নিরাপত্তার সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিকদের কাজে গাফিলতি ছিল। অনেক নিয়ম খাতায় কলমে থাকলেও সেগুলি মানা হয়নি। ২২ অগস্ট বিমানকর্মীদের শোকজ নোটিস পাঠানো হয়েছে। এই ঘটনায় আগেই ব্যাখ্যা চেয়েছিল ডিজিসিএ। কিন্তু সেই রিপোর্টে সন্তুষ্ট হতে পারেনি তারা।