• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

কর্নাটকের কেকে সন্ধান মিলল মারণ রোগ উপাদানের

কেকে এবার দেখা মিলল ১২ রকম ক্ষতিকারক উপাদানের! ঘটনাটি ঘটেছে কর্নাটকে। ২৩৫টি কেকে দেখা মিলল ১২ রকম ক্ষতিকারক উপাদানের

জন্মদিন থেকে শুরু করে যেকোনও শুভ অনুষ্ঠানে এখন কেক কেটে উদযাপন এক রীতি। কিন্তু জানেন কি সেই কেকেই এবার দেখা মিলল ১২ রকম ক্ষতিকারক উপাদানের! ঘটনাটি ঘটেছে কর্নাটকে। সম্প্রতি কর্নাটকের সেফটি ডিপার্টমেন্টের পক্ষ থেকে ২৩৫টি কেক নমুনা করা হয়। মিলল ১২ রকম ক্ষতিকারক উপাদান। যা থেকে হতে পারে মারণ রোগ ক্যানসারও! এমনটাই দাবি ফুড সেফটি কর্মীদের।

অ্যালিওরা রেড, সানসেট ইয়ালো এফ সি এফ, পনসিই ফোর আর, টারট্রাজাইন, কারমোসাইন-সহ ১২ রকম বিষাক্ত উপাদান পাওয়া গেল কর্নাটকের কেক থেকে শুরু করে প্যাস্ট্রিতে। শুধু মাত্র ক্যান্সারের মত মারণ রোগ নয়, এই বিষাক্ত উপাদান থেকে হতে পারে মানসিক এবং শারীরিক অবস্থার অবনতি।

কোন কোন কেকে সন্ধান মিলল ১২ রকমের বিষাক্ত উপাদানের? জানা যাচ্ছে রংবেরঙের সমস্ত কেকেই সন্ধান মিলেছে এই সব ক্ষতিকারক উপাদানের।

ফুড সেফটি অফিসার রেভান্ত হিমান্তসিংঙ্গকা জানান, যেকোনও রংবেরঙের খাবারকে আকর্ষণীয় করে তুলতে কিছু পরিমাণ ব্যবহার করা হয় কেমিক্যাল। যার মধ্যে কিছু কেমিক্যাল শরীরে অল্প পরিমাণে গেলে ক্ষতি করে না। তবে তার পরিমাণ বেশি হয়ে গেলে দেখা মিলতে পারে পার্শ্ব প্রতিক্রিয়ার।

তবে শুধুমাত্র যে কেকেই মেশানও হচ্ছে এই কেমিক্যাল তা কিন্তু নয়, যেকোনও ফাস্ট ফুডকে আরও আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করা হয় কেমিক্যাল।

ইতিমধ্যেই কর্নাটকের ফুড সেফটি ডিপার্টমেন্টের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। খাবারকে আকর্ষণীয় করে তোলার ক্ষেত্রে রঙ কম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি রঙের গুনাগুন মানও পরীক্ষা করতে হবে বলে জানানও হয়েছে।