মোদি-শাহের নির্দেশে কেরলের ওয়েনাড়ে দুর্যোগ মোকাবিলায় সি ভি আনন্দ বোস

দিল্লি, ৩১ জুলাই – আবহাওয়া খারাপ থাকায় ওয়েনাড়ের সাংসদ রাহুল গান্ধি প্রশাসনের পরামর্শে তাঁর সংসদীয় কেন্দ্র ওয়েনাড়ের ধস বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পরিকল্পনা বাতিল করেছেন।  খারাপ আবহাওয়া এবং উদ্ধার কাজে প্রশাসন ব্যস্ত থাকায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং রাজ্যপাল আরিফ মহম্মদ খানও দুর্গত এলাকায় পা রাখেননি। কিন্তু বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস মঙ্গলবার রাতে বিমানে কালিকট উড়ে গিয়েছেন। বুধবার সকালে তিনি ওয়েনাড়পৌঁছে যান ।

রাজভবন সূত্রে জানানো হয়েছে, রাজ্যপাল বোস কেন্দ্র ও রাজ্যের এজেন্সিগুলির সঙ্গে যোগাযোগ রেখে ত্রাণ ও উদ্ধারের কাজ তদারক করবেন। রাজভবন আরও জানিয়েছে, মঙ্গলবার রাতে রাজ্যপাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে ফোনে কথা বলেন। তিনি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গেও যোগাযোগ রাখছেন বলে জানিয়েছে রাজভবন। 

 বাংলার রাজ্যপাল হিসাবে তিনি কী করে কেরলের দুর্যোগ মোকাবিলায় ত্রাণ ও উদ্ধারের কাজে সমন্বয় করবেন,  সেই প্রশ্নও উঠছে। কারণ, লিখিত নির্দেশ না থাকলে প্রশাসন তাঁর কাছে রিপোর্ট করতে বাধ্য নয়। কেরলের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল থাকতে বাংলার রাজ্যপালকে এই দায়িত্ব  কে দিল, এক্স হ্যান্ডেলে দেওয়া রাজভবনের বার্তায় তার উল্লেখ নেই। ওয়েনাড়ের পাশের জেলা কোঝিকোড়ের কালিকট বিমান বন্দরে মঙ্গলবার রাতে পৌঁছে বুধবার সকালে তিনি ওয়েনাড় যান।

বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস কেরলের বাসিন্দা। তাঁর বাড়ি কোট্টায়ম জেলার মান্নানামে। তিনি কেরলের বাসিন্দা বলেই তাঁকে ত্রাণ ও উদ্ধারের কাজ তদারক করতে কেন যেতে হবে, এই প্রশ্ন পাক খাচ্ছে বিভিন্ন মহলে।