• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

গুজরাট বিশ্ববিদ্যালয়ে পাঁচ বিদেশী পড়ুয়ার ওপর দুষ্কৃতী হামলা

সুরাট, ১৭ মার্চ: গুজরাট বিশ্ববিদ্যালয়ে অসহিষ্ণুতার অভিযোগ। হস্টেলে নামাজ পড়ার অপরাধে কয়েকজন বিদেশী ছাত্রের ওপর হামলা চালায় একদল দুষ্কৃতী। হামলার জেরে জখম হয়েছেন পাঁচজন বিদেশী পড়ুয়া। আক্রান্ত ওই পড়ুয়ারা আফগানিস্তান, আফ্রিকা, উজবেকিস্তান, শ্রীলঙ্কা ও তুর্কেমেনিস্তানের নাগরিক বলে জানা গিয়েছে। এই ঘটনায় মুখ পুড়ল গুজরাট সরকারের। গুজরাটের স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী হর্ষ সাঙভি এই ঘটনার তীব্র নিন্দা

সুরাট, ১৭ মার্চ: গুজরাট বিশ্ববিদ্যালয়ে অসহিষ্ণুতার অভিযোগ। হস্টেলে নামাজ পড়ার অপরাধে কয়েকজন বিদেশী ছাত্রের ওপর হামলা চালায় একদল দুষ্কৃতী। হামলার জেরে জখম হয়েছেন পাঁচজন বিদেশী পড়ুয়া। আক্রান্ত ওই পড়ুয়ারা আফগানিস্তান, আফ্রিকা, উজবেকিস্তান, শ্রীলঙ্কা ও তুর্কেমেনিস্তানের নাগরিক বলে জানা গিয়েছে। এই ঘটনায় মুখ পুড়ল গুজরাট সরকারের। গুজরাটের স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী হর্ষ সাঙভি এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। ইতিমধ্যে মন্ত্রীর নির্দেশে অভিযুক্তদের চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। তাদের গ্রেপ্তারির নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী সাঙভি।

জানা গিয়েছে, ওই বিশ্ববিদ্যালয়ে কোনও মসজিদ না থাকায় হোস্টেলের ভিতরেই এক জায়গায় জড়ো হয়ে নামাজ পড়ছিলেন ওই পড়ুয়ারা। রমজান মাসের এই নামাজের সময় একদল দুষ্কৃতী আচমকা ছাত্রদের ওপর হামলা চালায়। তাদের হাতে ছিল ছুরি ও লাঠি। কিছু বলার আগেই ওই পড়ুয়াদের ওপর মারধর করতে শুরু করে। এমনকি হোস্টেলের ভিতরে থাকা ল্যাপটপ, বাইক ও আসবাবপত্র ভাঙচুর করতে শুরু করে। ঘটনার পেয়ে নিরাপত্তারক্ষীরা ঘটনাস্থলে ছুটে আসে। কিন্তু তাঁরা পরিস্থিতির মোকাবিলা করতে ব্যর্থ হন। এরপর খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ আসতেই ওই দুষ্কৃতীরা পালিয়ে যায়। জখম ওই পাঁচ পড়ুয়া এখন হাসপাতালে চিকিৎসাধীন।

পড়ুয়ারা হোস্টেলে নামাজ পড়ায় ওই দুষ্কৃতীরা আক্রমণ করে। তারা ওই পড়ুয়াদের কাছে রীতিমতো কৈফিয়ত দাবি করে। এদিকে কীভাবে বিশ্ববিদ্যালয় চত্বরে দুষ্কৃতীরা প্রবেশ করল, তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। মিম প্রধান আসাদউদ্দিন ওয়েসি এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন । তিনি বিষয়টি খতিয়ে দেখার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আর্জি জানিয়েছেন তিনি।