• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

নকল থেকে অরিজিৎকে বাঁচাল কোর্ট  

মুম্বই: অবশেষে কোর্টের হস্তক্ষেপে নকল থেকে রক্ষা  পেলেন জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং। নকল থেকে নিজের কণ্ঠ বাঁচাতে বম্বে হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন অরিজিৎ, তার জবাবেই কোর্ট নির্দেশ দিল এআই তৈরি করা যাবে না অরিজিতের কণ্ঠ! না হলে ভুগতে হবে কড়া শাস্তি। অরিজিত সিংয়ের অভিযোগ, বিনা অনুমতিতে একাধিক এআই ক্রিয়েটর তাঁর কণ্ঠ এবং গান গাওয়ার ধরনকে

মুম্বই: অবশেষে কোর্টের হস্তক্ষেপে নকল থেকে রক্ষা  পেলেন জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং। নকল থেকে নিজের কণ্ঠ বাঁচাতে বম্বে হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন অরিজিৎ, তার জবাবেই কোর্ট নির্দেশ দিল এআই তৈরি করা যাবে না অরিজিতের কণ্ঠ! না হলে ভুগতে হবে কড়া শাস্তি।

অরিজিত সিংয়ের অভিযোগ, বিনা অনুমতিতে একাধিক এআই ক্রিয়েটর তাঁর কণ্ঠ এবং গান গাওয়ার ধরনকে ব্যবহার করেছে।অরিজিতের করা এই পিটিশনের শুনানিতে বিচারপতি রিয়াজ চাগলা জানিয়েছেন, বাণিজ্যিক স্বার্থে একজন সেলেব্রিটির ব্যক্তিত্বকে এবং প্রতিভাকে নষ্ট করা যায় না। ‘বাক ও মত প্রকাশের স্বাধীনতা সমালোচনা এবং মন্তব্যের অনুমতি দেয় কিন্তু বাণিজ্যিক লাভের জন্য একজন সেলিব্রিটির ব্যক্তিত্বকে কাজে লাগানোর লাইসেন্স দেয় না। এআই টেকনোলজি ব্যবহার করে অরিজিতের কণ্ঠ-সহ কোনও কিছুই কোনও অনলাইন প্ল্যাটফর্ম, বিজ্ঞাপন-সহ কোনও ক্ষেত্রেই ব্যবহার করা যাবে না। এসব বন্ধ করতেই আদালতে যাওয়া।

জনপ্রিয় গায়ক হলেও অরিজিতের সাধারণ জীবন যাত্রার অভ্যেস  তাঁকে আরও জনপ্রিয় করেছে।

রিয়্যালিটি শো ‘ফেম গুরুকুল’-এ অংশ নিয়েছিলেন অরিজিৎ। তবে সেই শোয়ে সেরা হতে পারেননি তিনি। সেই ঘটনার পর গোপনে নিজেকে তৈরি করছিলেন। তারপর ২০১১ সালে ‘মার্ডার ২’ সিনেমার ‘ফির মহব্বতে’ গান দিয়ে। এরপর একে একে সাংহাই-এর ‘দুয়া’। তবে ২০১৩ সালে আশিকি ২ -এর ‘তুম হি হো’ এবং ‘চাহু ম্যায় না’ গান গেয়ে রীতিমতো হইচই ফেলে দেন অরিজিৎ। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।