অনির্দিষ্টকালের জন্য স্থগিত নিট-ইউজি, ২০২৪-এর কাউন্সেলিং

দিল্লি,৬ জুলাই –  সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি, ২০২৪-এর কাউন্সেলিং স্থগিত রাখা হল। নতুন বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত কাউন্সেলিং বন্ধ থাকবে। আগামী সোমবার সুপ্রিম কোর্টে নিট মামলার পরবতী শুনানি। ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ এনটিএ-র তরফে এর আগে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছিল শনিবার ,৬ জুলাই থেকে নিট-ইউজির কাউন্সেলিং শুরু হবে। কিন্তু শনিবার তা অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে দেওয়ার কথা জানানো হয়।
ফের নয়া বিতর্ক দানা বাঁধল নিট-ইউজি প্রবেশিকা পরীক্ষা ঘিরে।  চলতি বছরে গত ৫ মে নিট ইউজি পরীক্ষা হয়েছিল। প্রথমে ফলপ্রকাশের কথা ছিল ১৪ জুন। কিন্তু লোকসভা নির্বাচনের ফল ঘোষণার দিন, অর্থাৎ ৪ জুনই ফলাফল প্রকাশিত হয়। দেখা যায়, ৭২০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ৬৭ জন। কমপক্ষে ১৫৬৩ পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়। ৬৭ জন প্রথম স্থানাধিকারীদের নিয়ে শুরু হওয়া বিতর্কের জেরে দেশ জুড়ে প্রশ্নপত্র ফাঁসের বিরাট চক্র সামনে আসে। এরপর নিট পরীক্ষা বাতিলের দাবিতে গোটা দেশ উত্তাল হয়ে ওঠে। এরপরই ফের ডাক্তারিতে স্নাতকে ভর্তির প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু পরীক্ষা বসেন মাত্র ৭৫০ জন। ইতিমধ্যে  প্রশ্ন বিক্রির অভিযোগে কয়েক জনকে গ্রেফতার করে তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা সিবিআই। এই পরিস্থিতিতে ২০২৪-এর নিট-ইউজি পরীক্ষা বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয় । সেই মামলায় শুক্রবার কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে আদালতে জানানো হয়েছিল, পরীক্ষা বাতিল করার কোনও যুক্তি নেই। নিটে বড় মাপের অনিয়মের কোনও প্রমাণ মেলেনি বলেও দাবি করা হয় হলফনামায়। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের যুক্তি ছিল, পুরো পরীক্ষা বাতিল হলে লক্ষাধিক নির্দোষ পরীক্ষার্থী বিপদে পড়বেন।আরও বলা হয় , পরীক্ষার স্বচ্ছতা এবং শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।
 
কাউন্সেলিং স্থগিতের ঘোষণার পরেই কংগ্ৰেস নেতা জয়রাম রমেশ এক্স পোস্টে লেখেন ‘নিট-ইউজি সমস্যা খারাপের দিকে এগোচ্ছে।  অজৈবিক প্রধানমন্ত্রী এবং তাঁর জৈবিক শিক্ষামন্ত্রী তাঁদের অযোগ্যতার প্রমান দিচ্ছেন।  জয়রাম রমেশ আরও লেখেন, ‘ আমাদের লক্ষ লক্ষ যুবকের ভবিষ্যৎ তাঁদের হাতে আর নিরাপদ নয়। ‘ 
 
নিটের কাউন্সেলিং বন্ধ করা হবে না বলে আগেই জানিয়েছিল সুপ্রিম কোর্ট। নির্ধারিত দিন অর্থাৎ ৬ জুলাই কাউন্সেলিং হওয়ার কথা ছিল। কিন্তু ৬ জুলাই  সকালেই তা স্থগিত করে দেওয়া হয়। আগামী সোমবার শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি । সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শনিবার নিট-ইউজির কাউন্সেলিং পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে কাউন্সেলিং।