৭০-ঊর্ধ্ব সকলের জন্য বিনামূল্যে চিকিৎসা, ঘোষণা কেন্দ্রের

এবার থেকে সমস্ত সত্তরোর্ধ্ব ব্যক্তিরাই পাবেন বিনামূল্যে জীবনবীমার সুবিধা! সম্প্রতি কেন্দ্রীয় ক্যাবিনেটের মিটিং-এ এই সিদ্ধান্ত নেওয়া হয়। এবার থেকে জাতীয় জীবনবীমা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় সমস্ত ৭০ বা তার বেশি বয়সের মানুষেরা সরাসরি চলে আসবেন।

ক্যাবিনেট একটি বিবৃতিতে জানায়, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় এখন সাড়ে ৪ কোটি পরিবার উপকৃত হবে, যার মধ্যে আসবেন ৬ কোটি বয়োজ্যেষ্ঠ নাগরিক। প্রতিটি পরিবার ৫ লক্ষ টাকার আর্থিক সুবিধা পাবে। এই নয়া অনুমোদনের ফলে আর্থসামাজিক অবস্থা নির্বিশেষে ৭০ বা তার বেশি বয়স্করা আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধে ভোগ করতে পারবে এবং এর জন্য আলাদা একটি কার্ডও দেওয়া হবে তাঁদের।

তবে, যেসব সত্তরোর্ধ্ব ব্যক্তি অন্যান্য সরকারি স্বাস্থ্যবীমা, যেমন কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য প্রকল্প (সিজিএইচএস), অবসরপ্রাপ্ত সামরিক ব্যক্তি স্বাস্থ্য প্রকল্প (ইসিএইচএস), আয়ুষ্মান কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) ইত্যাদির সুযোগসুবিধা পান, তাঁরা হয় তাঁদের পুরোনো প্রকল্প অথবা আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা, যেকোনও একটি বিকল্প বেছে নিতে পারবেন।