• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

চকলেটই মোক্ষম ওষুধ 

কোকো বীজে অ্যান্টিঅক্সিডেন্টস ও প্রচুর পরিমাণে মিনারেল থাকে

চকলেট আবার ওষুধ ? যা খেলে দাঁত থেকে ওজন সবার দফারফা সেই চকোলেট কিনা কাজ করবে ওষুধের। হাঁসালেন বটে! শিরোনাম পড়ে একথাই ভাবছেন নিশ্চই। তাহলে বলি শুনুন। ওজন বাড়ে এরকম সব কথা আমরা প্রায়ই শুনে থাকি। চকোলেটকে আমরা স্বাস্থ্যের ভিলেন ভাবলেও আসলে কিন্তু চমকে দেবার মতো খবর হলো এই চকলেটই নাকি ওষুধের কাজ করবে। ঠিকই শুনেছেন। যে চকোলেটের কথা এখানে বলা হচ্ছে তা খেলে রক্তচাপ কমবে এবং শরীরের ‘ভাল কোলেস্টেরল’-এর মাত্রা ঠিক থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি বিশ্বে প্রথমবার একাধিক গুণসম্পন্ন এমন চকলেট তৈরির দাবি করেছে।

 

চকলেট তৈরির মূল উপাদান কোকো বীজ। কোকো বীজে অ্যান্টিঅক্সিডেন্টস ও প্রচুর পরিমাণে মিনারেল থাকে। একইসঙ্গে এটি রক্ত চাপ কমাতে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। কিন্তু চকলেট তৈরি করার সময় প্রচুর পরিমাণ ফ্যাট ও চিনি মেশানোর কারণে কোকোর উপকারিতা নষ্ট হয়ে যায়। একটি চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ অন্তত ৭০ শতাংশ। আমেরিকার কুকা এক্সোসিও কোম্পানির দাবি, তাদের তৈরি নতুন চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ মাত্র ৩৫ শতাংশ। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ফ্যাট ও চিনির পরিমাণ কম থাকায় তাদের তৈরি চকলেট শরীরের জন্য অধিক কার্যকর হবে।

ওই কোম্পানির মুখপাত্র গ্রেগরি আহারনিয়ান জানিয়েছেন, “আমরা কোকো গাছের নির্যাস ব্যবহার করে কোকো বিজের তিক্ততা কমিয়েছি।” কারণ চকলেট বারে চিনি, স্যাকারিন ও অতিরিক্ত ফ্যাট ব্যবহারের কারণে কোকো বিজের গুণ নষ্ট হয়ে যায়। নতুন চকলেটে চিনি ও ফ্যাটের পরিমাণ অর্ধেক কমিয়ে আনা হয়েছে। আহারনিয়ানের দাবি, তাদের কোম্পানি চিনি ও ফ্যাটের পরিমাণ ১০ শতাংশে নামিয়ে নতুন ধরনের চকলেট তৈরির পরিকল্পনা করছে।