• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্যাংগং লেকে সেতু নির্মাণ চীনের, ফের ভারত-চীন উত্তেজনার আশঙ্কা

নিউ দিল্লি, ৩০ জুলাই: ফের ভারত-চীন ঠান্ডা লড়াই শুরু হল। উত্তেজনার পারদ চড়ছে প্যাংগং লেকে চীনের সেতু নির্মাণ ঘিরে। সম্প্রতি একটি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে এই লেকে কংক্রিটের একটি আস্ত সেতু নির্মাণ করেছে চীন। রীতিমতো সেই সেতুতে চলাচল করছে যানবাহন। অতীতে লাদাখের গাল ওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষ হয় ভারত ও চীনের ফৌজের মধ্যে। সেই উত্তেজনা প্রশমনে

নিউ দিল্লি, ৩০ জুলাই: ফের ভারত-চীন ঠান্ডা লড়াই শুরু হল। উত্তেজনার পারদ চড়ছে প্যাংগং লেকে চীনের সেতু নির্মাণ ঘিরে। সম্প্রতি একটি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে এই লেকে কংক্রিটের একটি আস্ত সেতু নির্মাণ করেছে চীন। রীতিমতো সেই সেতুতে চলাচল করছে যানবাহন। অতীতে লাদাখের গাল ওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষ হয় ভারত ও চীনের ফৌজের মধ্যে। সেই উত্তেজনা প্রশমনে ইতিবাচক প্রতিশ্রুতি দিয়েছিল বেজিং সরকার। কিন্তু সেই প্রতিশ্রুতি যে নিছক কথার কথা থেকে গেছে, তা বোঝা গেল প্যাংগং লেকে সেতু নির্মাণ ঘিরে। ফের প্রমাণ হল, বেজিং মুখে এক কথা বললেও মনে অন্য চিন্তা থাকে। জানা গিয়েছে, প্যাংগং লেকের পাশে ‘ফিঙ্গার ৪’ এবং ‘ফিঙ্গার ৮’-এর মধ্যবর্তী বেশ কয়েকটি নির্মাণ তারা ভেঙে দেয়। যা নিছক লোকদেখানো।

সম্প্রতি একটি ভারতীয় সংবাদমাধ্যম নব নির্মিত এই সেতুর হাই-রিজলিউশন উপগ্রহ চিত্র প্রকাশ করেছে। সংবাদমাধ্যমের পক্ষ থেকে দাবি করা হয়, গত ২২ জুলাই এই সেতুর ছবি তোলা হয়েছে। ২০২২ সালের জানুয়ারিতে এই সেতু নির্মাণের কথা প্রথম জানা যায়। নতুন উপগ্রহ চিত্র থেকে এটা পরিষ্কার, সেতুর সঙ্গে সড়ক যোগাযোগও গড়ে তোলা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, এই সেতু তৈরি হওয়ায় প্রতিরক্ষা ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে চীন। আরও দ্রুত ভারতীয় ভূখণ্ডের দিকে আসতে পারবে লাল ফৌজ। দি ইন্টেল ল্যাবের গবেষক তথা উপগ্রহ চিত্র বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমন দাবি করেন, ‘প্যাংগং লেকের অপর প্রান্তে যাওয়ার জন্য পথের দৈর্ঘ্য অনেকটা কমিয়ে দেবে এই সেতু। ফলে চীন দ্রুত ভারতের দিকে অগ্রসর হতে পারবে।’ তিনি আরও দাবি করেন, আগে চীনের সেনাকে উপদ্রুত এলাকায় পৌঁছতে গেলে পূর্বদিক দিয়ে ঘুরে যেতে হতো। নতুন সেতুর জন্য এই যাত্রাপথ ৫০ থেকে ১০০ কিলোমিটার কমে গিয়েছে। ফলে কয়েক ঘণ্টা সময় কম লাগবে।

উল্লেখ্য, প্যাংগং লেকের উত্তর তটে রয়েছে খুরঙ্ক দুর্গ। এই দুর্গ ঘিরে যে রোড নেটওয়ার্ক রয়েছে, তা যুক্ত করা হয়েছে এই সেতুর সঙ্গে। ১৯৫৮ সালে এই দুর্গ দখল করে নেয় চীন। এর আগে ওই এলাকায় টহল দিত ভারতীয় সেনা। আর লেকের দক্ষিণ তটে নতুন রাস্তা তৈরি করা হয়েছে। এই রাস্তা আবার চলে গিয়েছে চীনের অস্ত্র তৈরির জন্য প্রসিদ্ধ রুটগ শহরে।