• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহারের আবেদন কেন্দ্রের, সুরক্ষা নিশ্চিত করতে কমিটি গঠনের প্রতিশ্রুতি 

নাড্ডার আবেদনে সারা নেই চিকিৎসক সংগঠগুলির     আরজি কর কাণ্ডের জেরে উত্তাল গোটা দেশ। শুধু চিকিৎসকমহল নয় আন্দোলনে পথে নেমেছেন দেশের মানুষও। সেই আন্দোলনের আগামী কর্মসূচি হিসেবে শনিবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন চিকিৎসকরা। এই ধর্মঘটের জেরে রোগীদের চরম ভোগান্তির কথা ভেবেই এগিয়ে এল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। হাসপাতালগুলিতে চিকিৎসা না পাওয়া রোগীদের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে চিকিৎসকদের

নাড্ডার আবেদনে সারা নেই চিকিৎসক সংগঠগুলির  

 

আরজি কর কাণ্ডের জেরে উত্তাল গোটা দেশ। শুধু চিকিৎসকমহল নয় আন্দোলনে পথে নেমেছেন দেশের মানুষও। সেই আন্দোলনের আগামী কর্মসূচি হিসেবে শনিবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন চিকিৎসকরা। এই ধর্মঘটের জেরে রোগীদের চরম ভোগান্তির কথা ভেবেই এগিয়ে এল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। হাসপাতালগুলিতে চিকিৎসা না পাওয়া রোগীদের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে চিকিৎসকদের অনুরোধ করা হয়েছে ধর্মঘট তুলে নেওয়ার। চিকিৎসকদের দাবির কথা মাথায় রেখে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে একটি কমিটি গঠন করা হবে।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ও রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনস অব গভার্মেন্টাল মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালস-র প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। সূত্রের খবর, ওই বৈঠকে স্বাস্থ্য ক্ষেত্রের প্রতিনিধিরা কর্মক্ষেত্রে (হাসপাতাল) চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। চিকিৎসকদের হুমকি-মারধরের ঘটনা বন্ধ করতে কেন্দ্র যাতে দ্রুত পদক্ষেপ করে, সেই দাবি জানান।

আইএমএয়ের দাবি, আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিমানবন্দরের মতো হাসপাতালে নিরাপত্তার বন্দোবস্ত করার দাবি তোলা হয়েছে। সেজন্য হাসপাতালে বসাতে হবে সিসিটিভি ক্যামেরা। জোরদার করতে হবে নিরাপত্তা। চিকিৎসক, নার্স-সহ স্বাস্থ্যকর্মীদের বিশ্রামের জন্য পর্যাপ্ত সুরক্ষার বন্দোবস্ত করতে হবে।

এর জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয় যে কর্মক্ষেত্রে চিকিৎসকদের কী কী প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়, সে সম্পর্কে সরকার অবগত। দ্রুত এই সমস্যা মেটানোর জন্য পদক্ষেপ করা হচ্ছে। ইতিমধ্যেই ২৬টি রাজ্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা চেয়ে কড়া নিয়ম এনেছে।

যদিও কেন্দ্রের আশ্বাসের পর বিষয়টি নিয়ে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন, আইএমএ এবং দিল্লির রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন অফ গভর্নমেন্টাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে শনিবার আরজি কর কাণ্ডের প্রতিবাদে দেশজুড়ে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এদিন ভোর ৬টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট চলবে রবিবার ভোর ৬টা পর্যন্ত। এই ধর্মঘটকে কেন্দ্র করে হাসপাতালগুলিতে বন্ধ রয়েছে ওপিডি পরিষেবা। চালু রয়েছে শুধু মাত্র জরুরি বিভাগ। তবে দূর-দূরান্ত থেকে চিকিৎসার জন্য যে মানুষরা ওপিডিতে আসেন তারা প্রায় নাজেহাল। চিকিৎসা না পেয়ে ফিরতে হচ্ছে হাজার-হাজার মানুষকে।

এই পরিস্থিতিতেই  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার কথা বলা হল। সম্প্রতি ডেঙ্গি ও ম্যালারিয়া আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়েছে, তা নজরে রেখে এবং জনগণের বৃহত্তর স্বার্থেই ধর্মঘট তুলে নিতে বলা হয়েছে।

কেন্দ্রের তরফে আন্দোলনকারীদের আশ্বাস দিয়ে বলা হয়েছে যে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে একটি বিশেষ কমিটি গঠন করা হবে। এই কমিটি সুপারিশ করবে যে নিরাপত্তা নিশ্চিত করতে কী কী পদক্ষেপের প্রয়োজন।

জানা গিয়েছে, সকল স্টেকহোল্ডার বা অংশীদারদেরই এই কমিটির সদস্য করা হবে। এর মধ্যে রাজ্য সরকারও থাকবে। তারাও পরামর্শ দেবে।