• facebook
  • twitter
Friday, 27 September, 2024

পুজোর আবহে সুখবর, অসংরক্ষিত ক্ষেত্রে মজুরি বাড়াল কেন্দ্র

অসংরক্ষিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়ে দেওয়া হল

পুজোর মুখে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের। অসংরক্ষিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়ে দেওয়া হল। দৈনিক কাজের ভিত্তিতে উপার্জন করা কর্মীদের পারিশ্রমিক এবার কিছুটা হলেও বৃদ্ধি করা হল। ১ অক্টোবর থেকেই কর্মীদের নতুন পারিশ্রমিক কার্যকর হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভ্যারিয়েবল ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা পরিবর্তনশীল মহার্ঘ ভাতা পর্যালোচনা করেইপারিশ্রমিক বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই নির্মাণ কর্মী, লোডিং–আনলোডিংয়ের সঙ্গে যুক্ত কর্মী, নিরাপত্তারক্ষী, সাফাইকর্মী, পরিচারিকা, খনি ও কৃষিকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের মজুরি বৃদ্ধি পেল। যদিও চলতি বছরের এপ্রিল মাসে এই পরিবর্তনশীল মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল।

কেন্দ্র আরও জানিয়েছে, নির্মাণ কাজে যুক্ত কর্মী, সাফাই কর্মীদের দৈনিক মজুরি হবে এবার হবে ৭৮৩ টাকা। অর্থাৎ মাসে ২০ হাজার ৩৫৮ টাকা উপার্জন করবেন তাঁরা। অল্প দক্ষ কর্মীদের ন্যূনতম দৈনিক উপার্জন ৮৬৮ টাকা অর্থাৎ মাসে ২২ হাজার ৫৬৮ টাকা পাবেন তাঁরা। দক্ষ ও ক্লারিকাল কাজের সঙ্গে যুক্ত কর্মীদের দৈনিক মজুরি ৯৫৪ টাকা দেওয়া হবে। অর্থাৎ মাসে উপার্জন হবে ২৪ হাজার ৮০৪ টাকা। অত্যন্ত দক্ষ কর্মীরা যারা অস্ত্র নিয়ে নিরাপত্তার দায়িত্বে থাকে, তাদের ন্যূনতম দৈনিক ১০৩৫ টাকা মজুরি দিতে হবে। সেক্ষেত্রে মাসিক বেতন মিলবে ২৬ হাজার ৯১০ টাকা।