• facebook
  • twitter
Monday, 16 September, 2024

পুজোর আগেই ৪ নয় ৩ শতাংশই বাড়তে পারে কেন্দ্রের কর্মচারীদের ডিএ

মূল্যবৃদ্ধির হার কেমন থাকে, তার ওপরে নির্ভর করবে ডিএ বৃদ্ধির হার

কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা নিয়ে নতুন খবর। পুজোর আগেই ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এবার আর ৪ শতাংশ হারে নাও বাড়তে পারে। এমনই সূত্রের খবর। জাতীয় স্তরের এক সংবাদ মহলের দাবি, এবারে আর ৪ শতাংশ হারে ডিএ বাড়বে না কেন্দ্রীয় সরকারি কর্মীদের। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকার তিন শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। মূল্যবৃদ্ধির হার কেমন থাকে, তার ওপরে নির্ভর করবে ডিএ বৃদ্ধির হার।

উল্লেখ্য, বর্তমানে সপ্তম বেতন কমিশন অনুযায়ী  কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা বা ডিএ পান। একটি মহলে জল্পনা ছিল যে বেসিক পে’র সঙ্গে ডিএ মিশিয়ে দেওয়া হবে। যদিও সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশের বেশি হয়ে গেলে এখনই বেসিক পে’র সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ মিশিয়ে দেওয়া হবে না।

এদিকে বেতন কমিশন নিয়ে বৈঠকের জন্য কর্মী সংগঠনকে চিঠি দিল সরকার। এমনই দাবি করা হচ্ছে রিপোর্টে। জানানো হয়েছে, পার্সোনেল অ্যান্ড ট্রেনিং মন্ত্রক থেকে এই তিঠি গিয়েছে জেসিএম ন্যাশনাল কাউন্সিলের স্টাফ সাইডের সচিব শিব গোপাল মিশ্রকে। চিঠিটি পাঠানো হয় গত ২১ অগস্ট।