• facebook
  • twitter
Monday, 16 September, 2024

নজরে যাত্রী নিরাপত্তা, সুরক্ষা প্রকল্পে বাংলাকে সাড়ে ৪ হাজার কোটি বরাদ্দ রেলের  

এই অনুদানের ফলে শুধু বাংলা নয় দক্ষিণ-‌পূর্ব জোনের অধীনে এই তিনটি প্রকল্পে উপকৃত হবেন ওড়িশা এবং ঝাড়খণ্ডের সাধারণ মানুষও

যাত্রী নিরাপত্তার লক্ষ্যে আওতায় বাংলার তিনটি প্রকল্পের জন্য প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা অনুমোদন করল রেলওয়ে বোর্ড। রেলওয়ে সুরক্ষা প্রকল্পের আওতায় এই অনুদান বলে জানান হয়েছে কেন্দ্র তরফে। এই অনুদানের ফলে শুধু বাংলা নয় দক্ষিণ-‌পূর্ব জোনের অধীনে এই তিনটি প্রকল্পে উপকৃত হবেন ওড়িশা এবং ঝাড়খণ্ডের সাধারণ মানুষও।

রেল সূত্রে জানা গিয়েছে, বালিচক-‌রাখামানইস সেকশনে ‌সেফটি ফেন্সিং করার জন্য বরাদ্দ হয়েছে ১৪১৪ কোটি ৯০ লক্ষ টাকা। একইভাবে হাওড়া-দুনিয়া রেল সেকশনে সেফটি ফেনসিং এবং সাবওয়ে তৈরি করার জন্য বরাদ্দ করা হয়েছে ১,০৩৬ কোটি ২০ লক্ষ টাকা। খড়গপুর-ভদ্রক রেল সেকশনের নিরাপত্তা মজবুত করার জন্য বরাদ্দ হয়েছে ২,০২১ কোটি ২০ লক্ষ টাকা।

নিরাপদ এবং নিরবচ্ছিন্ন ট্রেন চলাচল নিশ্চিত করার জন্যই এই সেফটি ফেন্সিংগুলি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রেলের তরফে। পাশাপাশি এর ফলে রেল লাইনের উপরে গবাদি পশু চরানো এবং বন্য প্রাণী যাতায়াতও নিয়ন্ত্রণ করা যাবে। রেলের তরফে জানানো হয়েছে, ফেন্সিংয় ও সাবওয়ে নির্মাণের কাজ হয়ে গেলে এই লাইনগুলি দিয়ে অনায়াসে ঘন্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিবেগে ট্রেন চলাচল করতে পারবে।

উল্লেখ্য, কলকাতা মেট্রোর বিভিন্ন চলতি প্রকল্পে বরাদ্দ ঘোষণা করেছিল রেল। মেট্রো সফরের নিরাপত্তাবৃদ্ধি, যাত্রী স্বাচ্ছন্দ‌্য, পরিকাঠামো উন্নয়ন খাতে বরাদ্দ করা হয়। জোকা-এসপ্ল‌্যানেড মেট্রো প্রোজেক্টে বরাদ্দ করা হয়েছে ১২০৮.৬১ কোটি টাকা। ২০২৩-২০২৪ বাজেটে এই অঙ্ক ছিল ১৩৫০ কোটি টাকা। জোকা থেকে মাঝেরহাট লাইনে বাণিজি‌্যকভাবে পরিষেবা ইতিমধে‌্যই শুরু হয়ে গিয়েছে। তবে ভবিষ‌্যতে মাঝেরহাট ছাড়িয়েও পরিষেবা আরও দূর পর্যন্ত প্রসারিত করার পরিকল্পনা রয়েছে এবং সেই লক্ষে‌্য নির্মাণকাজও ইতিমধে‌্যই শুরু হয়ে গিয়েছে। দমদম বিমানবন্দর-কবি সুভাষ (নিউ গড়িয়া) ভায়া রাজারহাট মেট্রো প্রকল্পে ২০২৪-২০২৫ বাজেটে বরাদ্দ করা হয়েছে ১৭৯১.৩৯ কোটি টাকা। নোয়াপাড়া থেকে বারাসাত ভায়া বিমানবন্দর মেট্রো প্রোজেক্টে বরাদ্দ করা হয়েছে ২০০ কোটি টাকা।