• facebook
  • twitter
Monday, 16 September, 2024

কেন্দ্র অনুমোদিত ফাস্ট ট্র্যাক কোর্ট চালু হয়নি রাজ্যে, মমতার চিঠির জবাবে জানাল কেন্দ্রীয় সরকার

ধর্ষণ নিয়ে কড়া আইন আনতে এবং দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠির জবাবে জানানো হয়েছে পশ্চিমবঙ্গে ৪৮ হাজারেরও বেশি ধর্ষণ এবং পকসো মামলা ঝুলে রয়েছে।

ধর্ষণ নিয়ে কড়া আইন আনতে এবং দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠির জবাবে জানানো হয়েছে পশ্চিমবঙ্গে ৪৮ হাজারেরও বেশি ধর্ষণ এবং পকসো মামলা ঝুলে রয়েছে। কেন্দ্র অনুমোদিত ফাস্ট ট্র্যাক কোর্টে সেই স‍ব মামলার শুনানি শুরু করার জন্য রাজ্যের তরফে সক্রিয় পদক্ষেপ করা হয়নি। আরও দাবি করা হয়েছে, মহিলা ও শিশুদের জন্য হেল্পলাইন নম্বর চালু করেনি রাজ্য।

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের অভিযোগ উঠেছে। এই আবহে গত ২২ আগস্ট প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন মমতা। চিঠিতে ধর্ষণ নিয়ে কড়া আইন আনার আর্জি জানিয়েছিলেন তিনি।  কেন্দ্রীয় নারী এবং শিশু কল্যাণ মন্ত্রী অন্নপূর্ণা দেবী ২৫ আগস্ট লেখা চিঠিতে জানান, দেশে ধর্ষণ এবং নারী নির্যাতন রুখতে যথেষ্ট কড়া আইন রয়েছে।  মন্ত্রী অন্নপূর্ণা জানিয়েছেন, দেশে এই নিয়ে প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার।

পশ্চিমবঙ্গের জন্য ১২৩টি ফাস্ট ট্র্যাক কোর্ট অনুমোদন করা হয়। যার মধ্যে ২০টি শুধুমাত্র পকসো মামলার দ্রুত বিচারের জন্য রাখা হয়েছিল। বাকি কোর্টগুলিতেও ধর্ষণের পাশাপাশি পকসো মামলার বিচার হওয়ার কথা। চিঠিতে দাবি করা হয়েছে, ২০২৩ সালের জুনের মাঝামাঝি পর্যন্ত পশ্চিমবঙ্গে একটি ফাস্ট ট্র্যাক কোর্টও চালু করা হয়নি। চিঠির শেষে অন্নপূর্ণা আশাপ্রকাশ করেছেন, রাজ্যে মহিলাদের বিরুদ্ধে সব ধরনের নির্যাতনের পথ বন্ধ করে নিরাপত্তা দেওয়া হোক।