• facebook
  • twitter
Sunday, 25 August, 2024

করোনায় অনাথ শিশুদের সহায়তামূলক প্রকল্পে অর্ধেকের বেশি আবেদন খারিজ কেন্দ্রের 

দিল্লি, ১৬ জুলাই – দ্য ল্যানসেট চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট হেলথ জার্নালে প্রকাশিত ২০ টি দেশের মডেলিং সমীক্ষা অনুসারে ভারতে করোনার প্রকোপে  অনাথ হয়েছে ১৯ ল্পক্ষ শিশু। অনাথ শিশুদের পাশে দাঁড়াতে আর্থিক সহায়তার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর এই উদ্যোগ  দলমত নির্বিশেষে সবার কাছেই গ্রহণযোগ্য হয়। তবে বাস্তব ছবিটা অনেকটাই অন্যরকম। সাম্প্রতিক পরিসংখ্যানে   দেখা যাচ্ছে প্রতিশ্রুতি মতো

দিল্লি, ১৬ জুলাই – দ্য ল্যানসেট চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট হেলথ জার্নালে প্রকাশিত ২০ টি দেশের মডেলিং সমীক্ষা অনুসারে ভারতে করোনার প্রকোপে  অনাথ হয়েছে ১৯ ল্পক্ষ শিশু। অনাথ শিশুদের পাশে দাঁড়াতে আর্থিক সহায়তার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর এই উদ্যোগ  দলমত নির্বিশেষে সবার কাছেই গ্রহণযোগ্য হয়। তবে বাস্তব ছবিটা অনেকটাই অন্যরকম। সাম্প্রতিক পরিসংখ্যানে   দেখা যাচ্ছে প্রতিশ্রুতি মতো আর্থিক সহায়তা দিতে খুব একটা আগ্রহ নেই মোদি সরকারের।

 
করোনা মহামারীর কারণে শিশুর অভিভাবক মা বা বাবার উপরে আর কেউই হতে পারে না।  করণের সময় ভারতে ব্যাপকহারে বৃদ্ধি পায়  অনাথ শিশুর সংখ্যা। মোদি সরকারের তরফে চালু করা হয়েছিল ‘পিএম কেয়ার্স ফর চিলড্রেন স্কিম’ । তবে বাস্তব ক্ষেত্রে দেখা যাচ্ছে, এই প্রকল্পের আবেদনের মধ্যে   ৫১ শতাংশ আবেদন খারিজ করে দিয়েছে কেন্দ্র। কিন্তু কেন সেই সমস্ত আবেদন খারিজ করা হয়েছে তার কোনও যুক্তিযুক্ত কারণ দেখানো হয়নি। হিন্দি সংবাদ মাধ্যম ‘অমর উজালা’ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক এই তথ্য প্রকাশ করেছেন। সরকারি তথ্য অনুযায়ী, দেশের ৩৩টি  রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের ৬১৩টি জেলা থেকে মোট ৯ হাজার ৩৩১টি আবেদন জমা পড়েছিল এই প্রকল্পের জন্য। তবে নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের রিপোর্ট  অনুযায়ী, ৯ হাজার ৩৩১টি আবেদনের মধ্যে ৪,৫৩২ টি আবেদন গ্রহণ করেছে সরকার। বাতিল করা হয়েছে ৪,৭৮১টি আবেদন। পাশাপাশি ১৮টি আবেদনের ক্ষেত্রে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।
 
নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, যে সব আবেদন জমা পড়েছে তার মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে মহারাষ্ট্র থেকে , আবেদনের সংখ্যা ১৫১১। এছাড়া উত্তরপ্রদেশ ১০০৭, রাজস্থান থেকে ১৫৫৩ টি আবেদন। সর্বাধিক এই তিন রাজ্যের আবেদনের মধ্যে মহারাষ্ট্রে ৮৫৫টি আবেদন গ্রহণ করা হয়েছে। এছাড়া উত্তরপ্রদেশ ও রাজস্থান থেকে যথাক্রমে ৪৬৭ ও ২১০টি আবেদন গ্রহণ করা হয়। তবে কেন এত আবেদন বাতিল করা হল তার কোনও স্পষ্ট উত্তর সরকারের তরফে দেওয়া হয়নি।
 
উল্লেখ্য, ২০২১ সালের ২৯ মে ‘পিএম কেয়ার্স ফর চিলড্রেন স্কিম’ প্রকল্প চালুর ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানানো হয়, এই প্রকল্পের মাধ্যমে সেই সব শিশুকে সরকার সাহায্য করবে যারা করোনার জেরে তার বাবা-মা কিংবা আইনি অভিভাবককে হারিয়েছেন। এই প্রকল্প মাফিক সব অনাথ শিশুদের শিক্ষা, স্বাস্থ্যের পাশাপাশি পড়াশুনার সমস্ত খরচ বহন করবে সরকার। যতদিন না তারা স্বাবলম্বী হচ্ছে, অর্থাৎ ২৩ বছর বয়স পর্যন্ত তাদের আর্থিক সহায়তা দেবে কেন্দ্রীয় সরকার। সরকারের এই মানবিক পদক্ষেপ গোটা দেশে প্রশংসা পায়। কিন্তু বাস্তবে কেন বিপুল সংখ্যক আবেদন কেন্দ্র বাতিল করল তার কোনও কারণ দেখানো হয়নি। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে কেন্দ্রের এই মানবিক প্রকল্প ।