• facebook
  • twitter
Wednesday, 9 October, 2024

আসামের ৪ জেলায় আফস্পা-র মেয়াদ বহাল রাখার নির্দেশ কেন্দ্রের

বাংলাদেশে 'সাম্প্রতিক গোলযোগ' এবং অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন বা 'আফস্পা' আসামের চারটি জেলায় ছয় মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তিনসুকিয়া, ডিব্রুগড়, চরাইদেও এবং শিবসাগর জেলাগুলি আফস্পা-র অধীনে থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বাংলাদেশে ‘সাম্প্রতিক গোলযোগ’ এবং অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন বা ‘আফস্পা’ আসামের চারটি জেলায় ছয় মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তিনসুকিয়া, ডিব্রুগড়, চরাইদেও এবং শিবসাগর জেলাগুলি আফস্পা-র অধীনে থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রতিবেশী দেশের অস্থির পরিস্থিতির কারণে এবং সম্ভাব্য ক্ষতিকর প্রভাবের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পুলিশ সদর দফতরের মাধ্যমে প্রাপ্ত বিভিন্ন সংস্থার রিপোর্ট অনুযায়ী নিরাপত্তা বাহিনীর নিরন্তর প্রচেষ্টা এবং সক্রিয় পদক্ষেপের কারণে, আসাম রাজ্যের সামগ্রিক পরিস্থিতি গত কয়েক বছরে এবং বিশেষ করে গত তিন বছরে উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের ঘোষণা অনুযায়ী চলতি মাসেই ওই চার জেলা থেকে আফস্পা প্রত্যাহার করে নেওয়ার কথা ছিল। কিন্তু পারিপার্শ্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ফের সিদ্ধান্ত বদল করে কেন্দ্র। ফলে আরও ছয় মাস ওই আইন কয়েকটি জেলায় বলবৎ থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিবেশী দেশ বাংলাদেশে সাম্প্রতিক গোলযোগ এবং অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে এবং এর সম্ভাব্য ক্ষতিকর প্রভাবের দিকটি নজরে রেখে আসাম সরকার সুপারিশ করে যে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন আরও ৬ মাস বহাল রাখা হোক। আফস্পা-র অধীনস্থ কিছু এলাকাকে ‘অশান্ত’ বলে ঘোষণা করা হয়। এরপর এই প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে জমা দেওয়া হয়েছিল। বিবেচনার পরে ১ অক্টোবর থেকে আরও ছয় মাসের জন্য রাজ্যের অশান্ত এলাকায় ‘স্থিতাবস্থা’ বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশে অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর বহু দাগি অপরাধীকে জামিনে মুক্তির ব্যবস্থা করে। অন্যদিকে আবার একাধিক জেল ভেঙে বন্দিরা পালিয়ে যায়  উভয় ক্ষেত্রেই এই অপরাধীদের মধ্যে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত থাকা জঙ্গিরাও আছে বলে ভারতীয় গোয়েন্দা সূত্রে খবর। বাংলাদেশের সাম্প্রতিক অস্থির পরিস্থিতির সুযোগ নিয়ে জঙ্গিরা ভারতে ঢুকে পড়ার সুযোগে রয়েছে। এই পরিস্থিতিতে আফস্পা বহাল রাখা হলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় থাকবে বলে মনে করছে কেন্দ্র।