শান্তি ফেরাতে মেইতেই, কুকি, নাগা বিধায়কদের সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র 

কুকি ও মেইতেই এই দুই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষের জেরে বারংবার উত্তাল হয়েছে মণিপুর। উত্তর-পূর্বের এই রাজ্যে শান্তি ফেরাতে মণিপুরের মেইতেই, কুকি এবং নাগা বিধায়কদের সঙ্গে দিল্লিতে, মঙ্গলবার বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। সংঘর্ষ-বিধ্বস্ত রাজ্যে শান্তি পুনরুদ্ধার করার লক্ষ্য নিয়েই স্বরাষ্ট্র মন্ত্রক এই বৈঠক ডেকেছে। তিন জন নাগা বিধায়ক বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে। যদিও মেইতি এবং কুকি বিধায়কদের সঠিক সংখ্যা এখনও স্পষ্ট নয়। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

সরকারি সূত্রে খবর , নাগাদের পক্ষ থেকে, তিনজন বিধায়ক – আওয়াংবো নিউমাই, এল ডিখো এবং রাম মুইভা দিল্লিতে এই বৈঠকে অংশ নেবেন৷ এঁরা এনডিএ-র শরিক নাগা পিপল্‌স ফ্রন্টের সদস্য। তবে জানা গিয়েছে, বিজেপির কয়েকজন মেইতেই বিধায়ক ইতিমধ্যেই নয়াদিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন, অন্যরাও সোমবার রওনা হবেন।
 
স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, পারস্পরিক সংঘর্ষে লিপ্ত সম্প্রদায়গুলির মধ্যে আলোচনা করার বাতাবরণ তৈরী করতে এবং স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে কেন্দ্রের তরফে এই প্রচেষ্টা শুরু হয়েছে। এক সংবাদ সংস্থা একজন মেইতেই বিধায়কের উদ্ধৃতি উল্লেখ করে জানিয়েছে, ‘আমি বৈঠকে যোগ দেওয়ার জন্য ফোনে একটি আমন্ত্রণ পেয়েছি। আমাকে বলা হয়েছে এটি শান্তি প্রক্রিয়ার একটি অংশ।’ এই বৈঠকের সময় এবং স্থান পরে জানানো হবে বলেও ওই মেইতেই বিধায়ককে জানানো হয়।
 
সংবাদ সংস্থা সূত্রে আরও খবর, এই বৈঠকে মেইতেই, কুকি এবং নাগা সম্প্রদায়ের বিধায়করা থাকবেন এবং রাজ্যের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্ব করবেন। বিধায়কেরা এই উদ্যোগকে স্বাগত জানান। বিধায়কদের মধ্যে এক জন জানান, ‘আমি এটির জন্য অপেক্ষা করছি। যে কোনও ভাল পদক্ষেপকে স্বাগত জানাই।’ মণিপুর সংকটের সমাধানের জন্য কেন্দ্রের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন মণিপুরের বিধায়কদের একাংশ।
 
এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন দুই নাগা বিধায়কও। তাঁরা কেন্দ্রের এই পদক্ষেপের প্রশংসা করেছেন। নাগা মন্ত্রী আওয়াংবো নিউমাই বলেছেন , ‘আমি এখন পর্যন্ত এই বৈঠকের সঠিক এজেন্ডা জানি না। কিন্তু প্রথম দিন থেকেই আমরা শান্তি আনার জন্য সমস্ত রকম উপায় খোঁজার করার চেষ্টা করছি।’ নাগা বিধায়ক এল ডিখো এই বৈঠকে যোগ দেওয়ার কথা জানিয়ে বলেছেন, ‘সব সম্প্রদায় জড়িত না হলে, এই সমস্যার সমাধান করা কঠিন। আমি এতে যোগ দেব এবং দেখব যে আমরা কীভাবে সর্বশ্রেষ্ঠ উদ্যোগ নিতে পারি।’
 

দুই জনগোষ্ঠীর সংঘর্ষের জেরে ২০২৩ সালের মে মাস থেকেই অশান্ত মণিপুর। মাঝে কিছুদিন শান্ত থাকলেও গত বছরের মে মাস থেকেও দুই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ঘিরে একাধিকবার রক্তাক্ত হয়েছে মণিপুর। এই সংঘর্ষের ফলে প্রায় ২৫০ জন নিহত এবং প্রায় ৬০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মণিপুরে আরও ছ’মাসের জন্য বর্ধিত হয়েছে আফস্পা-র মেয়াদ। পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে এর স্থায়ী সমাধান করতে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের উদ্যোগে এবারই প্রথম শান্তি বৈঠকে বসতে চলেছেন মণিপুরের মেইতেই, কুকি এবং নাগা বিধায়কেরা।