• facebook
  • twitter
Monday, 16 September, 2024

রেলের তিন নয়া প্রকল্প অনুমোদন, খরচ হবে প্রায় সাড়ে ৬ হাজার কোটি

ভারতীয় রেল পরিকাঠামোর সম্প্রসারণের ক্ষেত্রে এটি নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

তেজস এক্সপ্রেস (File Photo: IANS)

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিইএ) ভারতীয় রেলের (Indian Railways) তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য ৬,৪৫৬ কোটি টাকা অনুমোদন করে। বিশেষজ্ঞদের মত, ভারতীয় রেল পরিকাঠামোর সম্প্রসারণের ক্ষেত্রে এটি নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এই অনুমোদিত প্রকল্পগুলি প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টারপ্ল্যানের অংশ, যার মাধ্যমে এ যাবৎ রেলহীন অঞ্চলগুলোকে রেল সংযোগের আওতায় আনবে। এর ফলে রেল-যাতায়াত ব্যবস্থা উন্নততর হবে। নতুন রেললাইন হওয়ার ফলে সহজে গন্তব্যে পৌঁছনো সম্ভব হবে।

চারটি রাজ্য – পশ্চিমবঙ্গ, ছত্রিশগড়, ওড়িশা ও ঝাড়খণ্ডের সাতটি জেলাব্যাপী এই প্রকল্পের ফলে রেল যোগাযোগ ব্যবস্থা প্রায় ৩০০ কিমি বৃদ্ধি পাবে। এই উন্নয়ন প্রকল্পের ফলে ১৪টি নতুন স্টেশন তৈরি হবে এবং নুয়াপদা ও পূর্ব সিংভূমের মতো জেলায় যাতায়াত ব্যবস্থা উন্নততর হবে।

পরিকাঠামোগত এই উন্নতির ফলে প্রায় ১৩০০ গ্রামকে যোগাযোগ ব্যবস্থায় আনা সম্ভব হবে। যা থেকে সুবিধা পাবেন প্রায় ৩০ লক্ষ ব্যক্তি। এছাড়াও, এই প্রকল্প মালপত্র পরিবহন ক্ষমতা ৪ কোটি ৫০ লক্ষ টন প্রতি বছর হারে বাড়িয়ে তুলবে।

রেলব্যবস্থার সম্প্রসারণের জন্য এই প্রকল্পের সিদ্ধান্ত ভারতের তৈল আমদানি এবং কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করবে, যা আখেরে পরিবেশবান্ধব। এর ফলে ভারতের জলবায়ু-সংক্রান্ত প্রতিশ্রুতি এবং সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যপূরণ হবে – এমনটাই আশা করা হচ্ছে।