সিবিএসই দশমে পাশের হার ৯৩.৬০ শতাংশ, দ্বাদশে ৮৭.৯৮ শতাংশ,ছেলেদের টেক্কা দিল মেয়েরা

দিল্লি, ১৩ মে – সোমবার চতুর্থ দফার লোকসভা নির্বাচনের দিনই প্রকাশিত হয়  সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল৷ শ্রেণির ফল প্রকাশের কিছু সময় পরই চলতি  বছরের দশম শ্রেণির পরীক্ষার ফলও প্রকাশ করে সিবিএসই ৷ সিবিএসই-র এক আধিকারিক ঘোষণা করেন, এ বার দশম শ্রেণির পরীক্ষায় মেয়েরা ২.০৪ শতাংশ পয়েন্টে ছেলেদের থেকে এগিয়ে রয়েছে ৷ সিবিএসই দশমে মোট ৯৪.৭৫ শতাংশ ছাত্রী পাশ করেছে ৷৯৫ শতাংশের উপরে নম্বর পেয়েছে ৪৭,০০০-এর বেশি পরীক্ষার্থী ৷ আর ২.১২ লক্ষেরও বেশি পরীক্ষার্থীর নম্বর ৯০ শতাংশের উপরে৷ দ্বাদশের মতোই দশমেও ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা ৷ সিবিএসই দ্বাদশে পাশের হার ৮৭.৯৮ শতাংশ।

এবছর সিবিএসই দশম শ্রেণির পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ, যা গতবারের তুলনায় ০.৪৮ শতাংশ বেশি। ২০২৩ সালে মোট পাশের হার ছিল ৯৩.১২ শতাংশ। এবার সব বিষয়ে ৯০ শতাংশের বেশি নম্বর পাওয়া পড়ুয়ার সংখ্যাও বেড়েছে। সার্বিক পাশের হারেও ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা।

দশম শ্রেণির পরীক্ষায় বসেন ২২ লক্ষ ৩৮ হাজার ৮২৭ জন, যাঁদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন। দ্বাদশের মতো দশম শ্রেণিতেও অঞ্চল-ভিত্তিক পাশের হারে জয়জয়কার দক্ষিণ ভারতের। বোর্ডের তরফে জানানো হয়েছে, দেশের মধ্যে পাশের হারের নিরিখে প্রথম স্থানে রয়েছে তিরুঅনন্তপুরম। এরপর তালিকায় রয়েছে যথাক্রমে বিজয়ওয়াড়া, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের নাম।


সোমবার দশম শ্রেণির পরীক্ষার ফলপ্রকাশের আগেই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল প্রকাশ করে সিবিএসই৷এ বছর দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৮৭.৯৮ শতাংশ৷ পাশের হার বেড়েছে ও.৬৫ শতাংশ৷ গত বছর মোট পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ। এ বছর ৯১.৫২ শতাংশ ছাত্রী দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৷ ছেলেদের পাশের শতাংশের তুলনায় ৬.৪০ শতাংশ পয়েন্ট বেশি পাশ করেছে মেয়েরা । দ্বাদশ শ্রেণিতে মোট ২৪০৬৮ জন ছাত্র ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে এবং ১,১৬, ১৪৫ জন ছাত্র ৯০শতাংশের বেশি নম্বর পেয়েছে ৷”

সিবিএসই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফলের নিরিখে কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। তবে পরীক্ষার্থীরা উত্তরপত্র দেওয়ার জন্য আবেদন করতে পারবেন।