• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

‘সিবিআই খাঁচাবন্দি তোতা নয়’, কেজরিওয়ালের জামিন নিয়ে সিবিআইকে মনে করাল সুপ্রিম কোর্ট

কেজরিওয়াল এই মামলার ব্যাপারে জনসমক্ষে কোনও মন্তব্য করতে পারবেন না।

হরিয়ানা বিধানসভা ভোটের আগে আম আদমি পার্টির জন্য স্বস্তির খবর। সুপ্রিম কোর্টের নির্দেশে জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল। আবগারি দুর্নীতির মামলায় জেলবন্দি ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মার্চের ২১ তারিখ তাঁকে গ্রেপ্তার করেছিল ইডি। ইডির কাছ থেকে জামিন পাওয়ার পরে জুন মাসে তাঁকে সিবিআই গ্রেপ্তার করে।

কেজরিওয়ালকে জামিন দিয়ে সুপ্রিম কোর্ট সিবিআই-এর উদ্দেশে কিছু বক্তব্য রাখে। সুপ্রিম কোর্টের বক্তব্যের মূল দাবিগুলো মোটমাট এইই –

১। দৃষ্টিভঙ্গি একটা গুরুত্বপূর্ণ বিষয়। সিবিআই যে ‘খাঁচাবন্দি তোতা’, এই ধারণা ওদের নিজেদেরকেই দূর করতে হবে। সিবিআই-এর হওয়া উচিত ‘সিজারের স্ত্রী’-এর মতো, সমস্ত সন্দেহের ঊর্ধ্বে। 

২। বিচারক সূর্যকান্ত জানান, ‘হেপাজতে থাকা অবস্থায় কাউকে ফের গ্রেপ্তার করায় কোনও বাধা নেই। সিবিআই নিজেদের আবেদনপত্রে লিখেছে, কেন তারা এই গ্রেপ্তার করা প্রয়োজনীয় বলে মনে করেছিল। আমরা তা লক্ষ্যও করেছি। এতে ফৌজদারি দণ্ডবিধির ধারা ৪১এ (৩) কোনওভাবে লঙ্ঘিত হয়নি।’

৩। বিচারক উজ্জ্বল ভূঁইয়া যদিও বলেন, ‘২০২৩ এর মার্চে জেরা করার পরও সিবিআই তাঁকে (কেজরিওয়াল) গ্রেপ্তার করবার প্রয়োজন বোধ করেনি। যখন ইডির গ্রেপ্তারিতে স্থগিতাদেশ দেওয়া হল, তখন সিবিআই সক্রিয় হয় এবং কেজরিওয়ালের হেফাজত দাবি করে। তার আগের ২২ মাসে তাঁকে গ্রেপ্তার করার প্রয়োজনই বোধ করেনি তারা। সিবিআইয়ের এরকম কাজের ফলে গ্রেপ্তারির সময় নিয়ে প্রশ্ন ওঠে। এটাও মনে হয়, সিবিআইয়ের এহেন গ্রেপ্তারির লক্ষ্য ইডির থেকে পাওয়া জামিনকে নাকচ করে দেওয়া।’ 

৪।আবেদনকারীকে প্রথমে বিচারাধীন আদালতে যেতে হবে জামিনের জন্য – অতিরিক্ত সলিসিটর জেনারেলের এই দাবি মেনে নেওয়া যাবে না। সুপ্রিম কোর্ট জানায়, বিচারপদ্ধতি যেন কোনওভাবেই শাস্তি না হয়ে যায়। সিবিআইয়ের এই গ্রেপ্তারি কোনওভাবেই যথাযথ নয়।

৫। কেজরিওয়াল এই মামলার ব্যাপারে জনসমক্ষে কোনও মন্তব্য করতে পারবেন না। যদি ছাড় না দেওয়া হয়, তবে তাঁকে বিচারাধীন আদালতে প্রতিদিনই হাজিরা দিতে হবে।

প্রসঙ্গত, আজ অর্থাৎ শুক্রবার সুপ্রিম কোর্টে জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল। আবগারি দুর্নীতি মামলায় আজ, শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমোকে জামিন দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ। এর আগে আবগারি দুর্নীতিতে ইডির দায়ের করা মামলায় জামিন পেয়েছিলেন তিনি, যার পরে সিবিআই তাঁকে ফের গ্রেপ্তার করে নিজের হেফাজতে নেয়। কেজরির মুক্তির পরে আপের বার্তা, ‘হি ইজ ব্যাক’।