• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বদলাপুরে যৌন হেনস্থার ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা বম্বে হাইকোর্টে, শুনানি আজ

বৃহস্পতিবার বিচারপতি রেবতী মোহিত দেরে এবং বিচারপতি পৃথ্বীরাজ চৌহানের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে

বদলাপুরে যৌন হেনস্থার ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করল বম্বে হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি রেবতী মোহিত দেরে এবং বিচারপতি পৃথ্বীরাজ চৌহানের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

থানে জেলার বদলাপুরে স্কুলের শৌচাগারে চার বছরের দুই শিশুকন্যাকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে এক ঝাড়ুদারের বিরুদ্ধে।

কিন্ডারগার্টেনের এক ছাত্রীর শরীর খারাপ হওয়ারই পরই গোটা ঘটনার কথা প্রকাশ্যে আসে। শিশুটির বাবা-মা তাকে ডাক্তারের কাছে নিয়ে গেলে তিনি নিশ্চিত করেন মেয়েটি যৌন নির্যাতনের শিকার হয়েছে।

ওই শিশুটি তার বাবা-মাকে জানায়, ২৩ বছর বয়সী অক্ষয় শিন্ডে নামে ওই ঝাড়ুদার তাকে অশালীনভাবে স্পর্শ করে। আরও একটি মেয়ের বাবা-মা, পরিবারকে একই কথা বলেছে।

অভিযুক্তকে গ্রেফতার করে ২৪ অগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে। এফআইআর দায়ের করার জন্য নিহতদের পরিবারের সদস্যদের প্রায় ১১ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে বলে অভিযোগ।

কলকাতায় এক শিক্ষানবিশ চিকিৎসককে নৃশংসভাবে ধর্ষণ ও হত্যার ঘটনায় গোটা দেশে শোরগোল পড়ে গিয়েছে। আরজি করের ঘটনার প্রতিবাদে দেশজুড়ে চলা প্রতিবাদ-বিক্ষোভের মধ্যে বদলাপুরের ঘটনা ব্যাপক জনরোষের সৃষ্টি করে। স্কুলের বাইরে বিক্ষোভ শুরু হয়।

ক্ষুব্ধ অভিভাবক ও নাগরিকরা নিহতদের দ্রুত বিচার দাবি করেছেন। আন্দোলন দ্রুত ছড়িয়ে পড়ে, হিংসার ঘটনাও ঘটে। বিক্ষোভকারীরা পাথর ছোড়ার পাশাপাশি স্কুল প্রাঙ্গণ ভাঙচুর করে।

ক্ষুব্ধ জনতা বদলাপুর রেল স্টেশনে ট্রেন চলাচল বন্ধ করে দেয়। বিক্ষোভ তুলতে পুলিশ লাঠিচার্জ করে। মহারাষ্ট্র পুলিশ কমপক্ষে ৫০ জনকে গ্রেফতার করেছে এবং বিক্ষোভে জড়িত শতাধিক ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

বিরোধী মহা বিকাশ আঘাদি (এমভিএ) জোট ২৪ অগস্ট মহারাষ্ট্র বনধের ডাক দিয়েছে। শুধু বদলাপুরের ঘটনাই নয়, রাজ্যে নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধ বৃদ্ধির প্রতিবাদে এই বনধ ডাকা হয়েছে।