‘ পথকুকুরের জন্য রক্ত চাই,’  মুম্বইবাসীর কাছে আবেদন জানালেন রতন টাটা

মুম্বই, ২৭ জুন –  এক পথকুকুরের জন্য রক্ত চেয়ে মুম্বইবাসীর কাছে আবেদন জানালেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা। অসুস্থ পথ কুকুরটিকে সাহায্যে এগিয়ে আসার জন্য  সোশ্যাল মিডিয়ার সাহায্য নেন তিনি। একটি পোস্টে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান লিখেছেন, “মুম্বইবাসী, আপনাদের সহযোগিতা চাই।”  ইনস্টাগ্রামে পথকুকুরটির ছবিও শেয়ার করেন তিনি। জানা গিয়েছে,  সাত মাস বয়সের কুকুরটির শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। কুকুরটি জ্বর এবং অ্যানিমিয়ায় ভুগছে।  তাকে উদ্ধার করে মুম্বইয়ের একটি পশু হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অসুস্থ কুকুরটির রক্তের খুব প্রয়োজন। নিরীহ জীবটির সুস্থতা কামনা করে জরুরি ভিত্তিতে রক্তের আবেদন জানিয়েছেন রতন টাটা ।

 টাটা গোষ্ঠীর চেয়ারম্যান  রতন টাটা পশুপ্রেমী।  বিশেষ করে কুকুরের প্রতি তাঁর ভালবাসা সকলেরই জানা। একবার এক মহিলা সাংবাদিক টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের সাক্ষাৎকার নিতে যান। অফিসের বাইরে তিনি যখন অপেক্ষা করছিলেন , সেই  সময় তাঁর  নজরে আসে রতন টাটার পাশের চেয়ারে একটি কুকুর বসে রয়েছে। কুকুরের প্রতি ভীতি ছিল ওই মহিলা সাংবাদিকের। সাংবাদিককে  ভিতরে যেতে বলা হলে তিনি তাঁর ভীতি প্রকাশ করেন। রতন টাটার পাশে বসে থাকা সেই কুকুরটিও আগন্তুককে দেখে সচকিত হয়ে উঠেছিল। রতন টাটা  সাংবাদিকের কথা শুনে মৃদু হেসে পাশে বসে থাকা কুকুরটির উদ্দেশ্যে বলেন, “গোয়া, উনি তোমাকে দেখে ভয় পাচ্ছেন। একদম ভাল ছেলের মতো চুপ করে বসে থাকো। ”
 
মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়ায় কুকুরদের ছবি পোস্ট করে থাকেন রতন টাটা। ২০২১ সালের ২৪ সেপ্টেম্বর তাঁর টুইট করা একটি ছবি সকলের হৃদয় জিতে নেয়। মুষলধারে বৃষ্টির মধ্যে এক ব্যক্তিকে দেখা যায় একটি পথকুকুরকে নিজের ছাতার তলায় আশ্রয় দিতে।  বৃষ্টির জল থেকে নিজেদের বাঁচাতে ছাতা ভাগাভাগি করে নিয়েছিলেন ওই ব্যক্তি। সেই ছবি ভাইরাল হয়। পরে জানা যায়, ওই ব্যক্তি টাটা সংস্থার একজন কর্মী।ছবির সঙ্গে একটি লাল রঙের হৃদয় ‘ইমোজি’ দিয়ে রতন লিখেছিলেন, “এই বর্ষায় আরাম ভাগাভাগি। তাজ হোটেলের এই কর্মী বেশ সহৃদয়। তাঁর ছাতাটি এক ভিজে যাওয়া পথকুকুরের সঙ্গে ভাগ করে নিয়েছেন। ব্যস্ত মুম্বইয়ের একটি হৃদয় ছুঁয়ে যাওয়া মুহূর্ত। এই দরদী মন পথের জীব গুলিকে অনেক দূরে এগিয়ে দিতে পারে।”