• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রার্থীদের প্রথম তালিকা প্রকাশের সম্ভাবনা বিজেপির 

 দিল্লি, ১০ জানুয়ারি – সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রার্থীদের প্রথম তালিকা প্রকাশ করতে পারে কেন্দ্রের শাসক দল বিজেপি। মোট ১৬৪ জন প্রার্থীর নাম প্রকাশ করা হবে। প্রথম তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ বেশ কয়েকজন শীর্ষ নেতার নাম রয়েছে বলে সূত্রের খবর। লোকসভা ভোট আসন্ন। বিরোধীরা যখন

 দিল্লি, ১০ জানুয়ারি – সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রার্থীদের প্রথম তালিকা প্রকাশ করতে পারে কেন্দ্রের শাসক দল বিজেপি। মোট ১৬৪ জন প্রার্থীর নাম প্রকাশ করা হবে। প্রথম তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ বেশ কয়েকজন শীর্ষ নেতার নাম রয়েছে বলে সূত্রের খবর।

লোকসভা ভোট আসন্ন। বিরোধীরা যখন আসন রফা নিয়ে ব্যতিব্যস্ত, তখন এক ধাপ এগিয়ে বিজেপি। জানুয়ারির শেষ সপ্তাহে প্রার্থীদের নাম চূড়ান্ত করা হবে। তারপর আগামী মাসের প্রথম সপ্তাহেই ঘোষণা করা হতে পারে প্রার্থীদের প্রথম তালিকা। বিজেপি সূত্রে খবর, এবার টিকিট দেওয়ার ক্ষেত্রে বয়সের উপর সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে। সত্তরোর্ধ এবং তিনবার নির্বাচনে জিতেছেন এমন কাউকে প্রার্থী করা হবে না। এবার নতুন মুখের উপর আস্থা রাখছে শীর্ষ নেতৃত্ব। ২০১৯-এর লোকসভা ভোটে ৫৪৩টি আসনের মধ্যে ৪৩৪টি লড়াই করেছিল গেরুয়া শিবির। জিতেছিল ৩০৩টি আসনে।  এবার আরও বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে আরও বেশি আসনে প্রার্থী দিতে  মনস্থির করেছে প্রধানমন্ত্রীর দল।
 
সম্প্রতি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে লোকসভা নির্বাচনে দলের লক্ষ্যমাত্রা বেঁধে দেন প্রধানমন্ত্রী। জোর দেন জনসংযোগের উপর। ২০২৪-এর লোকসভা নির্বাচনে কমপক্ষে ৪০০টি আসনের লক্ষ্যমাত্রা নিয়ে বিজেপি ভোটের ময়দানে নামতে চলেছে বলে সূত্রের খবর। গত বারের জেতা ৩০৩টি আসন ধরে রাখার পাশাপাশি হেরে যাওয়া ১৩৩টি আসনের উপর নজর দেওয়া হয়েছে। এর মধ্যে কম ভোটের ব্যবধানে হেরে যাওয়া আসনগুলির উপর সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে ।
 
পাশাপাশি অন্যান্য দলের যে সমস্ত সম্ভাব্য প্রার্থীর জয়ের সম্ভাবনা, তাঁদের সঙ্গে যোগাযোগ করে দলে টানার রণকৌশলও ভেবে রেখেছে গেরুয়া শিবির। এ জন্য কমিটিও গঠন করা হয়েছে। গত লোকসভা নির্বাচনে গেরুয়া শিবির ৩০৩ টি আসন পেলেও ৫০ শতাংশ ভোট পায়নি। কমপক্ষে ৪০০ আসনের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া ছাড়াও ৫০ শতাংশ ভোটের জন্য রণনীতি সাজিয়েছে গেরুয়া শিবির।