নির্দল হিসেবে ভোটে লড়ায় ৮ নেতাকে বহিষ্কার বিজেপির

জম্মু-কাশ্মীরের পর হরিয়ানা বিজেপিতেও ডামাডোল তুঙ্গে। দলীয় প্রার্থীদের বিরুদ্ধে নির্দল হিসেবে ভোটে দাঁড়ানোয় একসঙ্গে ৮ নেতাকে বহিষ্কার করল হরিয়ানা বিজেপি। বিধানসভা নির্বাচনের ঠিক আগে ৬ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে তাঁদের। এর ফলে বিজেপির অন্দরের ফাটল প্রকাশ্যে চলে এল, এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।  

বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন প্রাক্তন মন্ত্রী রঞ্জিত চৌতালা এবং প্রাক্তন বিধায়ক দেবেন্দ্র কাদইয়ান। এছাড়া তালিকায় রয়েছেন সন্দীপ গর্গ, জিলেরাম শর্মা, বচ্চন সিং আর্য, রাধা আহলাওয়াত, নবীন গোয়েল এবং কেহর সিং রাওয়াত।

ভোটের আগে থেকে বিজেপিতে কোন্দল চলছে। এর আগে হরিয়ানার মন্ত্রী তথা বিজেপি নেতা রঞ্জিত সিং চৌতালা বিধানসভা নির্বাচনে লড়াই করার টিকিট না পেয়ে মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার ভাই রঞ্জিত রানিয়া আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 


সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছিলেন, আমি রানিয়া বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে লড়ব। আমার নির্বাচনী এলাকার জনগণ এমনই সিদ্ধান্ত নিয়েছেন। টিকিট না পাওয়ায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। 

বিজেপির টিকিটে রানিয়া আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিশপাল কম্বোজ। অন্যদিকে লাডওয়া আসন থেকে মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনির বিরুদ্ধে মনোনয়নপত্র জমা দিয়েছেন সন্দীপ গর্গ।

 প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরে তিন দফায় বিধানসভা ভোট হলেও হরিয়ানা ভোট হচ্ছে একদফায়। আগামী ৫ অক্টোবর হরিয়ানায় ভোটগ্রহণ। ৯০টি বিধানসভা আসন রয়েছে হরিয়ানায়। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে ৪০টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠ হল হয়েছিল বিজেপি। কংগ্রেস পেয়েছিল ৩০টি আসন।