• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বোরখা পরিহিত ভোটারদের সঠিকভাবে পরিচয় যাচাইয়ের দাবি বিজেপির 

দিল্লি, ২৩ মে – লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। গত পাঁচ দফায় তেমন কোন অশান্তি না হলেও বিক্ষিপ্তভাবে ভুয়ো ভোট বা বুথ দখলের অভিযোগ ছিলই। তবে, তার সংখ্যা তেমন মারাত্মক নয়। এই আবহে আবার নতুন করে বোরখা পরা মহিলা ভোটারদের সঠিক পদ্ধতিতে পরিচয় যাচাই করার দাবি জানাল বিজেপি।  বুধবার,২২ মে দিল্লির মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে

দিল্লি, ২৩ মে – লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। গত পাঁচ দফায় তেমন কোন অশান্তি না হলেও বিক্ষিপ্তভাবে ভুয়ো ভোট বা বুথ দখলের অভিযোগ ছিলই। তবে, তার সংখ্যা তেমন মারাত্মক নয়। এই আবহে আবার নতুন করে বোরখা পরা মহিলা ভোটারদের সঠিক পদ্ধতিতে পরিচয় যাচাই করার দাবি জানাল বিজেপি। 

বুধবার,২২ মে দিল্লির মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করেন বিজেপি বিধায়ক অজয় মহাওয়ার, মোহন সিং বিস্ত, বিজেপির রাজ্য সম্পাদক কিষাণ শর্মা এবং আইনজীবী নীরজ গুপ্তা। মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে তাঁরা একটি স্মারকলিপি জমা দেন। দিল্লিতে ভোটের সময়, বোরখা পরা মহিলা ভোটারদের পরিচয় ভালভাবে যাচাই করার দাবি জানিয়েছেন তাঁরা। প্রসঙ্গত, আগামী শনিবার ২৫ মে, দিল্লিতে ভোটগ্রহণ করা হবে।

 
অজয় মহাওয়ার বলেছেন, ‘যারা বোরখা বা মাস্ক পরে ভোট দিতে আসেন, সম্পূর্ণ তদন্তের পরই তাদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া উচিত। কোনও মহিলা অফিসার বা মহিলা পুলিশ অফিসারের উচিত বোরখা পরা  মুখগুলি পরীক্ষা করা।তিনি আরও বলেন, দিল্লিতে ভোটের দিন দিল্লি এবং প্রতিবেশী রাজ্যগুলি থেকে প্রচুর জাল ভোটার ভোট দেওয়ার জন্য ঢুকতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি। এই কারচুপি আটকাতেই এই পদক্ষেপ করার দাবি জানাচ্ছেন তাঁরা। বিজেপি বিধায়ক জানিয়েছেন, মুখ্য নির্বাচনী আধিকারিক আশ্বাস দিয়েছেন, এই বিষয়ে সম্ভাব্য সবরকম আইনি বিকল্পগুলি বিবেচনা করা হবে। শুধু তাই নয়, বিজেপির প্রতিনিধিদলকে কমিশনের তরফে এও জানানো হয়েছে যে,  যে কোনও ধরনের জাল ভোটদান প্রতিরোধ করার চেষ্টা করবে কমিশন।
 
প্রসঙ্গত বলা যায়, চতুর্থ দফার ভোটগ্রহণ চলাকালীন হায়দরাবাদের একটি বুথে মুসলিম মহিলা ভোটারদের বোরখা তুলে তাদের পরিচয় যাচাই করায় বিতর্কে জড়িয়ে পড়েন সেখানকার বিজেপি প্রার্থী মাধবী লতা। তাঁর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, যেখানে দেখা যায় বুথের ভিতরেই মুসলিম মহিলাদের বোরখা মুখ থেকে সরাতে বলছেন বিজেপি প্রার্থী। এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক ছড়িয়ে পড়ে। বুথের ভিতরে কোনও প্রার্থী এই কাজ করতে পারেন কিনা, সেই প্রশ্ন ওঠে। ভিডিওটি ভাইরাল হওয়ার পর বিষয়টি নিয়ে পদক্ষেপ করে নির্বাচন কমিশন।