• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

বিহার জলজীবন মিশন দুর্নীতি : প্রাক্তন বিধায়ক এবং আইএএস অফিসারকে গ্রেপ্তার ইডির

জল জীবন মিশন কেলেঙ্কারি ও দুর্নীতি মামলার ইডির হাতে গ্রেপ্তার বিহারের আইএএস সঞ্জীব হংস এবং প্রাক্তন আরজেডি বিধায়ক গুলাব যাদব।

জল জীবন মিশন কেলেঙ্কারি ও দুর্নীতি মামলার ইডির হাতে গ্রেপ্তার বিহারের আইএএস সঞ্জীব হংস এবং প্রাক্তন আরজেডি বিধায়ক গুলাব যাদব। শুক্রবার সন্ধ্যায় দু’জনকে গ্রেপ্তার করে ইডি। শুক্রবার সকালে পাটনা ও দিল্লিতে একযোগে বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চালায় ইডি। ইডির এক আধিকারিক গ্রেপ্তারির বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবারই দু’জনকে বিশেষ ইডি আদালতে তোলা হয় এবং সন্ধ্যায় বেউর জেলে পাঠানো হয়।

শুক্রবার সকালে সঞ্জীব হংস এবং গুলাব যাদবের বাড়িতে অভিযান চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকেরা। সঞ্জীব হংসকে পাটনার উর্জা স্টেডিয়ামের কাছে অবস্থিত তাঁর সরকারি বাসভবন থেকে এবং গুলাব যাদবকে পাটনার একটি রিসর্ট থেকে গ্রেপ্তার করা হয়। সঞ্জীব হংসের বিরুদ্ধে আর্থিক তছরুপের তদন্ত করছে ইডি। শুক্রবার পাটনায় সঞ্জীব হংসের সরকারি বাসভবনে হানা দেওয়ার পাশাপাশি গুলাব যাদবের তিনটি পৃথক জায়গায় তল্লাশি চালায় ইডি। সকালে সংঘটিত এই কর্মকাণ্ড আলোড়ন সৃষ্টি করে।

এর আগে জুলাই মাসে ইডি যখন সঞ্জীব হংস ও গুলাব যাদবের বাড়িতে তল্লাশি চালায়। সেই অভিযানে ইডি অনেক গুরুত্বপূর্ণ নথি পেয়েছিল। ওই সব নথিতে ব্যাঙ্ক থেকে লক্ষ লক্ষ টাকার লেনদেন, যৌথ ব্যবসা এবং দিল্লি ও পুণের কিছু সম্পত্তির হদিশ মেলে। ইডির তদন্তে উঠে আসে, গুলাব যাদবের ঠিকাদারি সহ অন্যান্য ব্যবসায় সঞ্জীব হংস এবং তাঁর স্ত্রীর অংশীদারিত্ব ছিল। দুটি জায়গা থেকে ৪০ লক্ষ টাকারও বেশি মূল্যবান ঘড়ি, এক কেজিরও বেশি সোনার গয়না উদ্ধার করেছে ইডি।

সূত্রের খবর, ইডির উদ্যোগে বিহারের স্পেশাল সার্ভিল্যান্স ইউনিট সঞ্জীব হংস ও প্রাক্তন বিধায়ক গুলাব যাদবের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মামলা দায়ের করে। এরপর ইডি সঞ্জীব হংস, গুলাব যাদব, সঞ্জীব হংসের স্ত্রী এবং আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের করেছিল। নতুন মামলার ভিত্তিতেই শুক্রবার ইডিতে অভিযান চালায় ইডি।

সঞ্জীব হংস আদতে পঞ্জাবের বাসিন্দা। ১৯৯৭ সালে তিনি ইউপিএসসি পাস করে বিহার ক্যাডার যোগ দেন তিনি। সঞ্জীব হংস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। বেশ কয়েকটি জেলার জেলাশাসজের দায়িত্বও সামলেছেন তিনি। পদোন্নতির পরে, তিনি বিহার সরকারের বিহার স্টেট পাওয়ার হোল্ডিং কোম্পানি লিমিটেডের জল সম্পদ বিভাগ, স্বাস্থ্য বিভাগের এমডি পদেও কাজ করেছেন।

গুলাব যাদব আরজেডির টিকিটে ঝাঁঝরপুর থেকে জিতেছিলেন। ২০১৯ সালে ঝাঁঝরপুর থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেলেও জিততে পারেননি।