• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

পিছু হটলেন ইউনূস! পুজোয় ভারতে ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে মাথা নোয়াতে বাধ্য হল বাংলাদেশ। আগের অবস্থান থেকে সরে এসে ইউনূস সরকার জানিয়ে দিল, পুজোয় ভারতে ইলিশ মাছ রফতানি করবে বাংলাদেশ।

তর্জন-গর্জন সার! ভারতের কাছে মাথা নোয়াতে বাধ্য হল বাংলাদেশ। আগের অবস্থান থেকে সরে এসে ইউনূস সরকার জানিয়ে দিল, পুজোয় ভারতে ইলিশ মাছ রফতানি করবে বাংলাদেশ। সপ্তাহখানের আগে বাংলাদেশ ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল, যা নিয়ে ভারতজুড়ে তোলপাড় পড়ে যায়।

প্রথম কয়েকদিন অনড় মনোভাব দেখালেও ধীরে ধীরে পরিস্থিতি বদলাতে শুরু করে, নমনীয় হওয়ার বার্তা দেয় বাংলাদেশ। ভারতের মাছ ব্যবসায়ীদের তরফে চিঠি দিয়ে ইলিশ পাঠানোর অনুরোধও করা হয়। অবশেষে শনিবার বাংলাদেশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পুজোয় ভারতে ইলিশ পাঠাচ্ছে তারা।

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের বাণিজ্য মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে রফতানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে ৩ হাজার মেট্রিক টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দেওয়া হল। এক্ষেত্রে বলে রাখা ভালো, গত বছর দুর্গাপুজো উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রক।

রফতানিকারকদের ডেডলাইনও দিয়ে দিয়েছে ইউনূস সরকার। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রকে আবেদন করতে হবে রফতানিকারকদের। ওই তারিখের পর কোনওভাবেই আবেদন গৃহীত হবে না।

সূত্রের খবর, কলকাতা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন সম্প্রতি কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে দুর্গাপুজো উপলক্ষে ইলিশ চেয়ে আবেদন করেছে। এরপর উপ-হাইকমিশনের তরফে বিষয়টি বাংলাদেশের বাণিজ্য ও বিদেশ মন্ত্রককে জানানো হয়। তারপরই এই বিজ্ঞপ্তি জারি করা হল।

শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকাকালীন ইলিশ পেতে খুব একটা সমস্যা হত না ভারতের। কিন্তু তিনি গদিচ্যুত হতেই গোল বাঁধে। মুহাম্মদ ইউনূস সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ বিষয়ক উপদেষ্টা ফরিদা আখতার সাফ জানিয়ে দেন, অক্টোবরে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হবে না।

ফরিদা আখতার বলেন, ভারতে সব ইলিশ মাছ রফতানি করে দেওয়ায় আমাদের দেশের মানুষরা ইলিশ খেতে পারে না। সেই জন্য এবছর রফতানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরাও দুর্গাপুজো উদযাপন করি, আমাদের দেশের মানুষ এখানেই দুর্গাপুজো উপভোগ করতে চান।

অবশ্য ফরিদা আখতারের এই তর্জন-গর্জন ধোপে টিকল না। খোদ বাণিজ্য মন্ত্রক জানিয়ে দিল, পুজোয় বাংলাদেশের ইলিশ পাচ্ছে ভারত। প্রসঙ্গত, বাংলাদেশের মোট মাছ উৎপাদনের প্রায় ১২ শতাংশই ইলিশ। বাংলাদেশের জেলেরা বছরে ৬ লক্ষ টন ইলিশ ধরেন। পদ্মা নদীর ইলিশের স্বাদ বেশি বলেও বাংলাদেশে বেশি ইলিশ ধরা হয় সমুদ্র থেকে।