• facebook
  • twitter
Monday, 21 October, 2024

রাম মন্দির বিতর্কের সমাধানের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম : প্রধান বিচারপতি

রাম মন্দির বিতর্কের সমাধানের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম। রবিবার এই মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

রাম মন্দির বিতর্কের সমাধানের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম। রবিবার একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় এই মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি বলেন, যখন অযোধ্যা মন্দির এবং বাবরি মসজিদ সংক্রান্ত মামলায় সিদ্ধান্ত নিতে পারছিলাম না, তখন ঈশ্বরের কাছে পথ দেখাতে প্রার্থনা করেছিলাম। বিশ্বাস থাকলে ঈশ্বর অবশ্যই পথ দেখান, এমনটাই জানিয়েছেন প্রধান বিচারপতি।

রবিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মহারাষ্ট্রের কানহেরসারে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। সেই সময় তিনি বলেন, প্রায়শই আমাদের কাছে এমন কিছু মামলা আসে, যেগুলোয় কোনও সমাধানে পৌঁছাতে পারি না। সিদ্ধান্তও নিতে পারি না। অযোধ্যার সময় (রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিরোধ) এই জাতীয় ঘটনায় ঘটেছিল।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, তিন মাস ধরে এই মামলা আমার কাছে ছিল। এই মামলায় কীভাবে সিদ্ধান্তে পৌঁছেছেন তা ব্যাখ্যা করার সময় প্রধান বিচারপতি বলেন, আমি ঈশ্বরের সামনে বসে তাঁকে বলেছিলাম, আপনি এই মামলার সমাধান খুঁজে দিন। তাঁর কথায়, বিশ্বাস করুন, আপনি যদি ঈশ্বরে বিশ্বাস করেন, ঈশ্বরই সমস্যা সমাধানের রাস্তা বলে দেবেন।

২০১৯ সালের ৯ নভেম্বর ভারতের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ অযোধ্যা নিয়ে ঐতিহাসিক রায় দেয়। রাম মন্দির নির্মাণের পথ প্রশস্ত করে সেই রায়। একই সঙ্গে অযোধ্যায় মসজিদকে ৫ একর জমি দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

রাম মন্দির নিয়ে ঐতিহাসিক রায় দেওয়া পাঁচ বিচারপতির বেঞ্চে ডিওয়াই চন্দ্রচূড়ও ছিলেন। ২০২৪ সালে ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামলালার মূর্তি স্থাপন করেন। জুলাই মাসে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রাম মন্দির দর্শন করেন।