• facebook
  • twitter
Monday, 23 September, 2024

কেজরিওয়ালের চেয়ার ফাঁকা রেখে মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিলেন আতিশী 

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করার রামায়ণের পদাঙ্ক অনুসরণ করলেন আতিশী মারলেনা। সোমবার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন,'রামের পাদুকা সিংহাসনে রেখে ভরত যে ভার বহন করেছিলেন, আমিও তাই করেছি। তিনি রামের পাদুকা সিংহাসনে রেখেছিলেন। আগামী চার মাস দিল্লির কাজ পরিচালনার ক্ষেত্রে আমার ভূমিকাও তেমনই হবে।'  আতিশী জানালেন, ভরতের মতো তিনিও অরবিন্দ কেজরিওয়ালের নামে আগামী দিনগুলিতে রাজধানীর দায়িত্ব সামলাবেন। 

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করার রামায়ণের পদাঙ্ক অনুসরণ করলেন আতিশী মারলেনা। সোমবার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন,’রামের পাদুকা সিংহাসনে রেখে ভরত যে ভার বহন করেছিলেন, আমিও তাই করেছি। তিনি রামের পাদুকা সিংহাসনে রেখেছিলেন। আগামী চার মাস দিল্লির কাজ পরিচালনার ক্ষেত্রে আমার ভূমিকাও তেমনই হবে।’  আতিশী জানালেন, ভরতের মতো তিনিও অরবিন্দ কেজরিওয়ালের নামে আগামী দিনগুলিতে রাজধানীর দায়িত্ব সামলাবেন। 

সোমবার থেকে দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে কাজ শুরু করেছেন আপ নেত্রী আতিশী মারলেনা। কেজরিওয়ালের চেয়ারটি ফাঁকা রেখে পাশের অন্য একটি চেয়ারে বসেন তিনি। আতিশী জানান,  আগামী বছর ফেব্রুয়ারিতে দিল্লিতে বিধানসভা নির্বাচন। আতিশী বলেন, ‘চার মাস পরে রাজধানীর মানুষ ভোট দিয়ে কেজরিওয়ালকে তাঁর চেয়ারে ফিরিয়ে আনবেন বলে আমি বিশ্বাস করি। ততদিন পর্যন্ত এই চেয়ার, এই দপ্তর তাঁর অপেক্ষায় থাকবে।’  সেই বিশ্বাস মনে রেখেই  চার মাস তিনি কাজ করে যাবেন বলে এদিন জানান আতিশী।

 
প্রসঙ্গত উল্লেখ্য, মুখ্যমন্ত্রী হওয়ার আগে আতিশী দিল্লির শিক্ষামন্ত্রী ছিলেন। শুধু তাই নয়, কেজরিওয়াল জেলবন্দি থাকাকালীন বহু গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব সামলেছেন তিনি।  অর্থ, পূর্ত, রাজস্ব দফতর ছিল তাঁর হাতেই।  শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন আতিশী মারলেনা। মুখ্যমন্ত্রী হিসেবে তিনি নিজের হাতে রেখেছেন ১৩টি দপ্তর। অর্থ, পূর্ত , রাজস্ব  ছাড়াও তাঁর হাতে রয়েছে শিক্ষা ও উচ্চশিক্ষা, জল, আইন ও বিচার, জনসেবা, পরিকল্পনা-র মতো দপ্তরগুলি। মুখ্যমন্ত্রী হওয়ার আগে এই দপ্তরগুলি তাঁর হাতেই ছিল। শনিবার শপথ নেন দিল্লির মন্ত্রিসভার আরও ৫ জন সদস্য। তাঁদের মধ্যেও দপ্তর বন্টন করা হয়েছে।   

আতিশী এদিন বলেন, ‘ ইস্তফা দিয়ে নতুন দৃষ্টান্ত তৈরি করেছেন অরবিন্দ কেজরিওয়াল৷ বিজেপি তাঁর ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার চেষ্টা করেছে৷’ যদিও অতিশীর এই পদক্ষেপকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন বিজেপি নেতা অমিত মালব্য৷ অপর এক বিজেপি নেতা শেহজাদ পুনাওয়ালা আতিশীকে ‘নতুন মনমোহন সিং’ বলে কটাক্ষ করেন৷

অন্যদিকে আপের পক্ষ থেকে কেজরিওয়াল তাঁর নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছেন।  আগামী ১৫ দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর বাড়িও ছেড়ে দে