• facebook
  • twitter
Monday, 16 September, 2024

অসমে ২২০০ কোটির অনলাইন ট্রেডিং স্ক্যাম: ধৃত আরও এক

জোড়হাট জেলার তিতাবর শহরের বরহলা এলাকায় নিজের বাড়ি থেকেই গ্রেপ্তার করা হয় অবিনাশ পরধিয়া নামক ওই ব্যক্তিকে।

অনলাইন ট্রেডিং কারচুপিতে আরও একজনকে গ্রেপ্তার করল অসম পুলিশ। শনিবার, ৭ সেপ্টেম্বর সকালে জোড়হাট জেলার তিতাবর শহরের বরহলা এলাকায় নিজের বাড়ি থেকেই গ্রেপ্তার করা হয় অবিনাশ পরধিয়া নামক ওই ব্যক্তিকে।

অসমে সম্প্রতি একটি আর্থিক কারচুপি চক্রের তদন্ত করছে পুলিশ। অনলাইন ট্রেডিং-এর নাম করে লোকজনকে দিয়ে মিথ্যে বিনিয়োগ করিয়ে টাকা তুলত এই চক্র। পুলিশি তদন্তে জানা গিয়েছে, কারচুপির আর্থিক পরিমাণ ২,২০০ কোটি টাকা।

বিশাল ফুকন এবং স্বপ্ননীল দাস নামে এই চক্রের দুই চাঁইকে আগেই গ্রেপ্তার করেছে পুলিশ। এদের দুজনকে আদালত সাতদিনের পুলিশি হেফাজত দিয়েছে। শনিবার ধৃতের তালিকায় যুক্ত হল অবিনাশের নাম। এর আগে মোট ৩৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অবিনাশ একটি টিউশন সেন্টার চালাতেন নিজের বাড়িতে। ‘গুড লাক টিউটর সেন্টার প্রাইভেট লিমিটেড’ নামের ওই টিউশন সেন্টারের তলে তলেই তিনি অনলাইন ট্রেডিং স্ক্যামের সঙ্গে যুক্ত ছিলেন, এমনটাই জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। পুলিশের বক্তব্য, তিনি অনলাইন ট্রেডিং করে প্রচুর লভ্যাংশ এনে দেবেন – এমন দাবি করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন।

পুলিশ জানায়, মূল চক্রী বিশাল লগ্নিকারীদের এই বলে আশ্বাস দিতেন, তিনি ৬০ দিনে বিনিয়োগ করা অর্থের ৩০% তাঁর গ্রাহকদের ফিরিয়ে দেবেন। বিশালের বিলাসবহুল জীবনযাপন দেখে গ্রাহকরা সহজেই তাঁর কথা বিশ্বাস করে নিতেন।

অসমিয়া সিনেমায় বিনিয়োগ ছাড়াও বিশাল বিভিন্ন বাড়ি কিনেছেন, চারটে বেনামি সংস্থা প্রতিষ্ঠা করেছেন। পুলিশ তাঁর ডিব্রুগড়ের বাড়িতে তল্লাশি চালিয়ে এই সংক্রান্ত নানা তথ্যপ্রমাণ বাজেয়াপ্ত করে।

অসমিয়া কোরিওগ্রাফার এবং অভিনেত্রী সুমি বোরারও এই চক্রের সঙ্গে যোগ রয়েছে বলে অনুমান করা হচ্ছে। পুলিশ তাঁর খোঁজ করছে। রাজস্থানের উদয়পুরে সুমি বোরার বিবাহানুষ্ঠানে ফুকন কোটি কোটি টাকা খরচ করেছেন, এমনটাই জানিয়েছে পুলিশ।