• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্রভাবশালী বাঁচাতে এনকাউন্টার? প্রশ্নের মুখে পুলিশ

আদৌ পুলিশের হাত ছেড়ে পুকুরে ঝাঁপ দিয়েছে অভিযুক্ত নাকি প্রভাবশালী কাউকে আড়াল করতে পুলিশই তাকে ঠেলে ফেলে দিয়েছে? নাকি এটাও এনকাউন্টার ?প্রশ্ন বিরোধীদের

আরজি কর হাসপাতালে ডাক্তারি পড়ুয়ার মৃত্যু যেন নাড়িয়ে দিয়েছে গোটা আন্তর্জাতিক দূনিয়াকে। মামলা পৌঁছেছে সুপ্রিম কোর্টে। যদিও তারপর ভারতেই ঘটেছে এরকম আরো বেশ কয়েকটি জঘন্য নারকীয় ঘটনা। যা নিয়ে বর্তমানে উত্তাল মহারাষ্ট্র, অসম। আরজি করে মত গোটা দেশকে উত্তাল না করলেও মহারাষ্ট্র বা অসমের ঘটনাকে কম গুরুত্ব নিয়ে দেখেনি সাধাণ মানুষ। তারা পথে নেমেছে এই ঘটনার প্রতিবাদে। বিশেষ করে অসমের মাত্র ১৪ বছর বয়সের তরুণীকে গণধর্ষণ ঘটনা রীতিমতো শিহরিত করেছিল গোটা দেশকে। অসমের নগাঁও জেলার ঘটনা। সেই ঘটনাতেই এবার পুলিশ হেফাজত থেকে পালানোর চেষ্টায় মৃত্যু হল মূল অভিযুক্ত তাফুজল ইসলামের।

যদিও অভিযুক্তের মৃত্যুতে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। বিরোধীরা বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে উত্তরপ্রদেশের যোগী সরকারের সঙ্গে তুলনা করে বলছেন, আদৌ পুলিশের হাত ছেড়ে পুকুরে ঝাঁপ দিয়েছে অভিযুক্ত নাকি প্রভাবশালী কাউকে আড়াল করতে পুলিশই তাকে ঠেলে ফেলে দিয়েছে? নাকি এটাও এনকাউন্টার ?

উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যেয় টিউশন থেকে ফেরার পথে ওই নাবালিকাকে গণধর্ষণ করে ৩ ব্যক্তি। রাতে নাবালিকাকে বিবস্ত্র অবস্থায় রাস্তার পাশে পড়ে থাকতে দেখে তাকে উদ্ধার করেন স্থানীয়রা। খবর দেওয়া হয় পুলিশকে। এর পর তাকে ভর্তি করা হয় নগাঁও জেলার ধিং সরকারি হাসপাতালে। সেখানে চিকিৎসকরা নিশ্চিত করেন ধর্ষণ করা হয়েছে ওই নাবালিকাকে।

ঘটনা প্রকাশ্যে আসার পর ক্ষোভে ফেটে পড়ে ছাত্র সংগঠনগুলি। রাজ্যজুড়ে শুরু হয় পড়ুয়াদের বিক্ষোভ। তদন্তে নেমে শুক্রবারই মূল অভিযুক্ত তাফুজল ইসলামকে গ্রেপ্তার করে পুলিশ। অসম পুলিশের দাবি, শুক্রবার রাতভর জিজ্ঞাসাবাদের পর শনিবার ভোর চারটে নাগাদ তাফুজলকে ঘটনার পুনর্নির্মাণের জন্য অকুস্থলে নিয়ে যাওয়া হচ্ছিল। সেসময় পুলিশের হাত থেকে পালানোর চেষ্টা করে ওই অভিযুক্ত। ঝাঁপ দেয় পাশের পুকুরে। সেই পুকুরেই মৃত্যু হয় তাঁর।

অসম পুলিশের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, “রাতভর জিজ্ঞাসাবাদের পর ভোরবেলায় আমরা ওকে ঘটনার পুনর্নির্মাণের জন্য নিয়ে যাচ্ছিলাম। হঠাৎ আমাদের এক কনস্টেবলের হাত থেকে হাতকড়া ছিনিয়ে পালানোর চেষ্টা করে ও। সেটা করতে গিয়েই পুকুরে পড়ে যায়। আমাদের ওই কনস্টেবলও আহত হয়েছেন।” ওই অভিযুক্ত কীভাবে পালালো তদন্ত করা হচ্ছে বলে দাবি অসম পুলিশের।

অন্যদিকে মুম্বই ঘটনা তথা আরজি কর ধর্ষণের প্রতিবাদে মুম্বইয়ের অদূরে দাদারে অবস্থিত পার্টির সদর দফতরের সামনে প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মুখে কালো মাস্ক পরে সপরিবারে বিক্ষোভ-সমাবেশ করছেন। প্রদেশ কংগ্রেসের সভাপতি নানা পাটোলে গিয়েছেন ঠাণেতে। ঠাণে মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের এলাকা। কংগ্রেস তাঁকে বিপাকে ফেলতে সেখানে বিরাট সমাবেশের ডাক দিয়েছে। সময় করতে পারলে রাহুল অথবা প্রিয়ঙ্কা গান্ধির সেখানে যাওয়ার কথা। অন্যদিকে, শরদ পাওয়ার সভা করবেন পুণেতে।