• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

ইডির মামলায় জামিন ঠেকাতেই সম্ভবত সিবিআই কেজরিকে গ্রেফতার করে : সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বক্তব্য, ইডির মামলায় জামিন ঠেকাতেই সম্ভবত সিবিআই কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল।

ফাইল ফটো

সুপ্রিম কোর্টে জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আজ, শুক্রবার বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ তাঁকে জামিন দেয়। এদিন সিবিআইয়ের গ্রেফতারি নিয়ে প্রশ্ন তোলে আদালত। সুপ্রিম কোর্টের বক্তব্য, ইডির মামলায় জামিন ঠেকাতেই সম্ভবত সিবিআই কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল।

এদিনের রায়ে সুপ্রিম কোর্ট বলেছে, ‘নিম্ন আদালতকে অরবিন্দ কেজরিওয়ালকে শর্ত দেবে।’ এর আগে ৫ সেপ্টেম্বর আদালত আম আদমি পার্টির (আপ) সুপ্রিমোর আইনকজীবী অভিষেক মনু সিংভি এবং সিবিআইয়ের পক্ষে উপস্থিত অতিরিক্ত সলিসিটর জেনারেল (এএসজি) এস ভি রাজুর বক্তব্য শোনে। দু’জনের মৌখিক যুক্তি শোনার পর দুই বিচারপতির বেঞ্চ রায় স্থগিত রাখে আদালত।

আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার হওয়ার পর গত ২১ মার্চ থেকে জেলবন্দি কেজরিওয়াল। মাঝে কিছুদিনের জন্য অন্তর্বর্তী জামিন পেয়ে লোকসভা ভোটের প্রচার সারেন তিনি। এর পর ফের আত্মসমর্পণ করেন। যদিও তিহাড়ে বন্দি অবস্থাতেই মুক্তির লড়াই চালাচ্ছিলেন কেজরিওয়াল।

কিছুদিন আগে ইডির মামলায় শীর্ষ আদালত জামিন দেয় কেজরিওয়ালকে। তবে জামিনে মুক্তির আগেই কেজরিকে জেলেই গ্রেপ্তার করে সিবিআই। ফলে সিবিআই ফাঁসে আটকা পড়ে জেলমুক্তির অধরাই থেকে যায়। এক্ষেত্রে বলে রাখা ভালো,  অরবিন্দ কেজরিওয়ালই দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হয়েছিলেন।

নতুন করে ফের সিবিআইয়ের বিরুদ্ধে লড়াইয়ে নামেন দিল্লির মুখ্যমন্ত্রী। জামিন চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। যদিও আদালত জানিয়ে দেয়, সিবিআইয়ের গ্রেপ্তারি মোটেই অবৈধ নয়। গ্রেপ্তারির পক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে এজেন্সির হাতে। ৫ আগস্ট এই মামলায় হাই কোর্টে কেজরির আবেদন খারিজ হওয়ার পর তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। আজ সেই সুপ্রিম কোর্টই জামিন দিল কেজরিকে।