• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

১০ দিনের যুদ্ধের ইতি, সেনাকে বিদায় বিপর্যস্ত ওয়ানড়ের

ভয়ংকর ভূমিধসে নিশ্চিহ্ন কেরলের ওয়ানড়ের প্রায় ৪টি গ্রাম। কাদার নিচে তলিয়ে গিয়ে প্রাণ হারিয়েছেন চারশোর বেশি মানুষ। যেখানে দাঁড়িয়ে কেরলের মুখ্যমন্ত্রী বলেছেন কারও বেঁচে থাকার আশা নেই। সেখানে দাঁড়িয়ে ভারতীয় জওয়ানরা অনবরত জীবনের খোঁজ করে সেই মৃত্যুপুরী থেকে ৪জনকে উদ্ধার করে ফুটিয়েছেন আসার আলো। দিনদশেকের অক্লান্ত পরিশ্রমের পর সেইসব সেনা জওয়ানরা যখন ছাড়ছেন ওয়ানাড তখন

Wayanad, Jul 30 (ANI): A rescue operation is underway after massive landslides hit the Meppadi area triggered by torrential rains, which claimed the lives of 11 people and injured several others, in Wayanad on Tuesday. (ANI Photo)

ভয়ংকর ভূমিধসে নিশ্চিহ্ন কেরলের ওয়ানড়ের প্রায় ৪টি গ্রাম। কাদার নিচে তলিয়ে গিয়ে প্রাণ হারিয়েছেন চারশোর বেশি মানুষ। যেখানে দাঁড়িয়ে কেরলের মুখ্যমন্ত্রী বলেছেন কারও বেঁচে থাকার আশা নেই। সেখানে দাঁড়িয়ে ভারতীয় জওয়ানরা অনবরত জীবনের খোঁজ করে সেই মৃত্যুপুরী থেকে ৪জনকে উদ্ধার করে ফুটিয়েছেন আসার আলো। দিনদশেকের অক্লান্ত পরিশ্রমের পর সেইসব সেনা জওয়ানরা যখন ছাড়ছেন ওয়ানাড তখন তাদের বিদায়ে চোখের জল ফেলছেন বিপর্যস্ত ওয়ানড়ের মানুষ। অভ‌্যর্থনা পেয়েছে সেনাবাহিনীর কুকুরাও।

শুক্রবার ওয়ানড়ে ১০ দিন একনাগাড়ে উদ্ধারকার্যের শেষ  দিনে সেনা জওয়ানরা যে অভিনন্দন পেয়েছেন তাতে তারা আপ্লুত । সরকারি হিসাবেই চারশোর বেশি মানুষের মৃত্যুর খবর মিলেছে। কোচি ডিফেন্স পাবলিক রিলেশনস অফিসারের তরফে শেয়ার করা একটি ভিডিওতে দেখা গিয়েছে সেনা সদস‌্যরা যখন এলাকা ছাড়ছেন তখন তাঁদের ঘিরে ধরে করতালির বন‌্যা বইয়ে দিচ্ছেন উপস্থিত মানুষ।

তবে প্রশংসা থেকে বাদ পড়েনি সেনাবাহিনীর কুকুরাও। দিনরাত এক করে ধ্বংসস্তূপের তলা থেকে শুধু গন্ধ শুঁকেই খুঁজে জীবিত অথবা মৃত ব‌্যক্তিকে বের করেছে ডগ স্কোয়াড। টেরিটোরিয়াল আর্মির ১২২ নম্বর ইনফ‌্যানট্রি ব‌্যাটালিয়ন সদস‌্যদের আলাদা করে সংবর্ধনা জানিয়েছেন স্থানীয় মাউন্ট তাবোর স্কুলের শিক্ষক ও কর্মীরা। কোচির তরফে বার্তায় বলা হয়েছে, “যে সাহস ও ধৈর্য তাঁরা দেখিয়েছেন তার জন‌্য তাঁদের চিরকাল মনে রাখবে কেরলের মানুষ। ভূমিধসে ঘরহারা মানুষগুলো কোনওদিন তাঁদের অবদান ভুলবে না।”

সেনার তরফে কর্নেল পরমবীর সিং নাগরা জানিয়েছেন, ১০ দিনের এই উদ্ধারপর্বে তাঁদের সবরকম সহযোগিতা করেছেন ওয়ানড়ের মানুষ এবং কেরলের অন‌্যান‌্য জেলার মানুষও। সহযোগিতা করেছেন তামিলনাড়ুর মানুষও। তাঁদেরও পালটা ধন‌্যবাদ জানিয়েছে সেনা। তবে, সেনা চলে গেলেও এখনও ওয়ানড়ের নানা দিকে শোনা যাচ্ছে কান্না-হাহাকার। পরিবার-পরিজনকে হারিয়ে দিশেহারা কয়েকশো মানুষ।