• facebook
  • twitter
Monday, 16 September, 2024

লাল কেল্লায় পতাকা ওড়ার আগেই জম্মুতে জঙ্গি গুলিতে শহীদ সেনা ক্যাপ্টেন, রাজনাথ-দোভাল কথা

ডোডার আস্সার এলাকার শিবগড়-আস্সার অঞ্চলে ঘন জঙ্গলে জঙ্গিরা ঘাঁটি গেড়েছে।

রাত পোহালেই ১৫ আগস্ট, লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হুঙ্কার শুনতে পাবে ভারত বিরোধী জঙ্গিরা।  ঠিক তার আগে জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় জঙ্গি গুলিতে প্রাণ হারালেন এক সেনা অফিসার। ক্যাপ্টেন পদমর্যাদার ওই অফিসার বুধবার জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মারা যান

সূত্রের খবর, মঙ্গলবার সন্ধ্যায় জঙ্গিদের গোপন ডেরার বিষয়ে সেনার কাছে খবর আসে। সেই মতো রাতেই চার সন্ত্রাসবাদীর খোঁজে গিয়েছিল সেনার একটি দল। সূত্রে আরও জানা গিয়েছে, জঙ্গিরা উধমপুরের পাটনিটপের জঙ্গল এলাকা থেকে গুলি চালাতে চালাতে ডোডায় ঢুকেছিল। রাতেও দু’পক্ষের মধ্যে এক দফা গোলাগুলি চলে। সাময়িক বিরতির পর বুধবার সকাল থেকে ফের শুরু হয় গুলির লড়াই। তখনই জঙ্গিদের গুলিতে মৃত্যু হয় ক্যাপ্টেন পদমর্যাদার এক সেনা আধিকারিকের।

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, নিহত ক্যাপ্টেন ভারতীয় সেনাবাহিনীর ৪৮ রাষ্ট্রীয় রাইফেলসে কর্মরত ছিলেন। এনকাউন্টার স্থল থেকে আমেরিকান এম-৪ অ্যাসল্ট রাইফেল এবং বিভিন্ন অস্ত্র-সহ তিনটি ব্যাগ উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। চার জঙ্গির খোঁজে এখনও চলছে তল্লাশি অভিযান ।

সেনা ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, ডোডার আস্সার এলাকার শিবগড়-আস্সার অঞ্চলে ঘন জঙ্গলে জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। এরকম খবর পেয়ে সেনা-পুলিশ যৌথ বাহিনী এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু করে। তখনই অতর্কিতে জঙ্গলের ভিতর থেকে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা।

চিফ অফ আর্মি স্টাফ জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ডোডা সহ জম্মু-কাশ্মীরের জঙ্গি দমন অভিযান নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বলেছেন। স্বাধীনতা দিবসের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাজনাথ এদিন সকালে একটি বৈঠক ডেকেছিলেন। সরকারি সূত্র জানিয়েছে, ওই বৈঠকে প্রতিরক্ষা সচিব গিরিধর আরামানে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, সেনা অভিযানের ডিজি লেফটেন্যান্ট জেনারেল প্রতীক শর্মা প্রমুখ যোগ দিয়েছিলেন।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই ধারাবাহিক দেশকে উত্তপ্ত করতে জম্মু ও কাশ্মীরকে বেঁচে নিয়ে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। পেছনে মদদ যোগাচ্ছে পড়শী দেশ পাকিস্তান। এই নাশকতার ঘটনায়  ২০২১ থেকে সেখানে জঙ্গি হামলার বলি হয়েছেন ৫০ জনেরও বেশি জওয়ান। সেই হামলা ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে গত কয়েক সপ্তাহে। শনিবারই অনন্তনাগে জঙ্গি হামলায় ১৯ রাষ্ট্রীয় রাইফেলসের দুই জওয়ান নিহত হন। এ ছাড়াও হামলা হয়েছে কূপওয়াড়া, কিস্তয়াড়, কাঠুয়ায়। এর আগে জুলাই মাসে ডোডা জেলার দেশা জঙ্গলে জঙ্গিদের গুলিতে নিহত হন চার সেনা জওয়ান। তাঁদের মধ্যে এক জন এ রাজ্যের বাসিন্দা ছিলেন। দার্জিলিঙের বাসিন্দা ওই জওয়ানের নাম ক্যাপ্টেন ব্রিজেশ থাপা।