• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

ফের ধাক্কা ইন্ডিয়া জোটে ,  এনডিএ-তে যোগ দিতে পারে রাষ্ট্রীয় লোক দল

৭ ফেব্রুয়ারি – ইন্ডিয়া জোটে আবার ভাঙনের সম্ভাবনা।  এনডিএ-তে যোগ দিতে চলেছে রাষ্ট্রীয় লোক দল।  রাজনৈতিক মহল সূত্রে খবর,  এনডিএ শিবির থেকে পাঁচটি আসন ছাড়ার কথা জানানো হয়েছে আরএলডিকে। তাতেই সম্মত হয়েছেন জয়ন্ত।  অন্যদিকে আসন্ন লোকসভা ভোটে জয়ন্তকে সাতটি আসন ছেড়ে দেবেন বলে কথা দিয়েছিলেন অখিলেশ। সূত্রের খবর, রাজনৈতিক সুবিধের কথা ভেবেই এনডিএ-র সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সব ঠিকঠাক থাকলে অখিলেশ যাদবের হাত

৭ ফেব্রুয়ারি – ইন্ডিয়া জোটে আবার ভাঙনের সম্ভাবনা।  এনডিএ-তে যোগ দিতে চলেছে রাষ্ট্রীয় লোক দল।  রাজনৈতিক মহল সূত্রে খবর,  এনডিএ শিবির থেকে পাঁচটি আসন ছাড়ার কথা জানানো হয়েছে আরএলডিকে। তাতেই সম্মত হয়েছেন জয়ন্ত। 

অন্যদিকে আসন্ন লোকসভা ভোটে জয়ন্তকে সাতটি আসন ছেড়ে দেবেন বলে কথা দিয়েছিলেন অখিলেশ। সূত্রের খবর, রাজনৈতিক সুবিধের কথা ভেবেই এনডিএ-র সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সব ঠিকঠাক থাকলে অখিলেশ যাদবের হাত ছেড়ে রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধুরীর এনডিএ শিবিরে ফেরা এখন শুধু  সময়ের অপেক্ষা।

সূত্রের খবর, উত্তরপ্রদেশের আসন বণ্টন নিয়ে সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের সঙ্গে কথা হয়েছিল আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীর।  আরএলডি-কে সাতটি আসন দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন অখিলেশ। কিন্তু তা সত্ত্বেও বিজেপির এনডি জোটের সঙ্গে হাত মেলানোতেই বেশি আগ্রহ দেখিয়েছেন জয়ন্ত। শোনা যাচ্ছে, ইতিমধ্যেই বিজেপির সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার জন্য দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেছেন তিনি। গেরুয়া শিবিরের তরফে চারটি আসন আরএলডি-কে দেওয়া হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে কাইরানা, বাঘপত, মথুরা এবং আমরোহা- এই চারটি আসন জয়ন্ত চৌধুরীর দলকে ছেড়ে দেবে বিজেপি বলে দাবি করা হয়েছে।
 
উত্তরপ্রদেশে এসপির বিশ্বস্ত জোটসঙ্গী আরএলডি। এসপির সমর্থনে ২০২২ সালে তিনি রাজ্যসভাতেও যান। কিন্তু উত্তরপ্রদেশে জাতের অঙ্ক কষে জয়ন্ত বুঝতে পেরেছেন, ইন্ডিয়া নয়, বরং এনডিএর সঙ্গে থাকলেই তাঁর সবচেয়ে বেশি রাজনৈতিক ‘লাভ’। সেই অঙ্কেই আবার বিজেপিমুখী জয়ন্ত ।
 
এই খবর রাজনৈতিক মহলে চাউর হতেই আরএলডি-র বিজেপি তথা এনডিএ জোটে যুক্ত হওয়ার জল্পনা জোরালো হয়েছে। সূত্রের খবর, আগামী ১২ ফেব্রুয়ারি এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করবে আরএলডি। তবে এনডিএ-র সঙ্গে আরএলডি হাত মেলালে নিঃসন্দেহে তা ইন্ডিয়া জোটের জন্য বড় ধাক্কা । কারণ ইতিমধ্যেই ইন্ডিয়া জোটের সঙ্গে সম্পর্কে ইতি টেনেছে নীতীশ কুমারের জেডিইউ।

অতীতের ফলাফল বলছে, পশ্চিম উত্তরপ্রদেশে জাঠ ভোটের একটি বড় অংশ আরএলডির পাশে থাকে। আর জাঠ ভোটের অন্য অংশটি পায় বিজেপি। জয়ন্তের হিসাব, বিজেপির সঙ্গে গেলে জাঠ ভোটের সিংহভাগের পাশাপাশি, বিজেপির বিশ্বস্ত অন্য জাত বা সম্প্রদায়ের ভোটারদের ভোটও তাঁর ঝুলিতে আসতে পারে। ফলে এসপির সঙ্গে জোট বেঁধে লড়ার তুলনায় বিজেপির জোটসঙ্গী হিসাবে ভোটে লড়লে জয়ের সম্ভাবনা বেশি। ভোট ভাগাভাগির সম্ভাবনাও কম ।

রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রা উত্তরপ্রদেশে প্রবেশের আগেই সে রাজ্যের আরএলডি এবার জোট থেকে মুখ ফেরানোর ইঙ্গিত দিল। এমনও শোনা যাচ্ছে, বিজেপি জানিয়েছে, আরএলডি এনডিএ জোটের সঙ্গে হাত মেলালে তাদের সভায় যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।