জুনিয়র চিকিৎসকদের পাশে দাঁড়াল সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি

রাজ্যে আন্দোলনে সামিল জুনিয়র চিকিৎসকদের পাশে দাঁড়াল সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি। জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরাতে পরোক্ষভাবে চাপ দেওয়া হচ্ছে বলে মনে করছে সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি। পশ্চিমবঙ্গের বিক্ষোভরত চিকিৎসকদের বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ করা হলে দেশজুড়ে ফের আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা । জুনিয়র চিকিৎসকদের আন্দোলন চালিয়ে যাওয়াকে সমর্থন জানিয়ে এভাবেই নিজেদের অবস্থান স্পষ্ট করল সর্বভারতীয় সংগঠনগুলি।  

সোমবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে আরজি কর মামলার শুনানি হয়। রাজ্য সরকারের আইনজীবী কপিল সিব্বল সুপ্রিম কোর্টে সওয়াল করেন যে, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে রোগীরা সঠিক সময়ে চিকিৎসা পাননি। যার জেরে রাজ্যে ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতরের রিপোর্টেও এর উল্লেখ রয়েছে। 

সর্বভারতীয় সংগঠনের তরফে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন এবং অল ইন্ডিয়া রেসিডেন্টস অ্যান্ড জুনিয়র ডক্টরস জয়েন্ট অ্যাসোসিয়েশন ফোরামের বক্তব্য, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে সুপ্রিম কোর্টে রোগী মৃত্যুর যে হিসেব দেওয়া হয়েছে তা সঠিক নয়।  এই নিয়ে অবিলম্বে সব রাজ্যের রেসিডেন্ট চিকিৎসকরা বৈঠক করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই বৈঠকেই পরবর্তী কর্মসূচি কী হবে তা স্থির করা হবে বলে জানা গিয়েছে। 


এর পাশাপাশি, চিকিৎসকদের সুনিশ্চিত নিরাপত্তার আশ্বাসে কর্মবিরতি তুলে নিয়েছিল সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি। কিন্তু সেই দাবি এখনও পূরণ না হওয়ায় ক্ষুব্ধ চিকিৎসক সংগঠনগুলি। তাদের অভিযোগ দাবি তো পূরণ হয়ই নি , তার উপর রাজ্যে রোগী মৃত্যুর জন্য জুনিয়র চিকিৎসকদেরই দায়ী করা হচ্ছে । 

মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। মঙ্গলবার বিকেল পাঁচটায় সেই সময়সীমা পেরিয়ে গেলেও নিজেদের অবস্থান থেকে পিছু হটেননি তাঁরা। তাঁদের পাঁচ দফা দাবি পূরণ না হলে তাঁরা যে কাজে  যোগ দেবেন না তা তাঁদের পরবর্তী কর্মসূচিতেই স্পষ্ট। পাঁচ দফা দাবি নিয়ে মঙ্গলবার থেকেই স্বাস্থ্যভবনের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন  তাঁরা। মঙ্গলবার সারারাত ধর্নার পর, বুধবারও অব্যাহত রয়েছে জুনিয়ার চিকিৎসকদের আন্দোলন। জুনিয়র চিকিৎসকদের এই অনড় আন্দোলনকে সমর্থন করে এবার রাজ্যকে কড়া বার্তা দিল সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি। পশ্চিমবঙ্গে জুনিয়র চিকিৎসকদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হলে দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা ।