• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

বিমান বাহিনীর প্রধান হলেন এয়ার মার্শাল অমরপ্রীত সিং

এয়ার মার্শাল অমরপ্রীত সিংকে বায়ুসেনার পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হল। বর্তমানে তিনি বিমানবাহিনীর ভাইস-চিফ হিসেবে কাজ করছেন।

এয়ার মার্শাল অমরপ্রীত সিংকে বায়ুসেনার পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হল। বর্তমানে তিনি বিমানবাহিনীর ভাইস-চিফ হিসেবে কাজ করছেন। ৩০ সেপ্টেম্বর বিকেলে তিনি নতুন দায়িত্ব গ্রহণ করবেন। এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী এখন বায়ুসেনার প্রধান পদে রয়েছেন।

ভারতীয় বায়ুসেনায় অমরপ্রীত সিংয়ের পথচলা শুরু হয় ১৯৮৪ সালে। ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি ভারতীয় বিমান বাহিনীর ৪৭-তম উপ-প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। ২০১৯ সালে অতি বিশিষ্ট সেবা পদক এবং ২০২৩ সালে পরম বিশিষ্ট সেবা পদক পেয়েছিলেন তিনি।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি, ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রাক্তন ছাত্র অমরপ্রীত সিং মিগ-২৭ স্কোয়াড্রনের ফ্লাইট কমান্ডার এবং কমান্ডিং অফিসার ছিলেন। একটি বিমান ঘাঁটির এয়ার অফিসার কমান্ডিং সহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

কর্মজীবনে পাইলট অফিসার, ফ্লাইং অফিসার, ফ্লাইট লেফটেন্যান্ট, স্কোয়াড্রন লিডার, উইং কমান্ডার, গ্রুপ ক্যাপ্টেন, এয়ার কমোডোর, এয়ার ভাইস মার্শাল, এয়ার মার্শাল, এয়ার চিফ মার্শালের মতো পদে ছিলেন তিনি।

স্কোয়াশের প্রতি বিশেষ আগ্রহ রয়েছে এয়ার মার্শাল সিংয়ের। তাঁর স্ত্রীর নাম সরিতা সিং। এই দম্পতির এক ছেলে ও এক মেয়ে রয়েছে।