দিল্লি – তেল আভিভ সমস্ত উড়ান ৮ আগস্ট পর্যন্ত স্থগিত রাখল এয়ার ইন্ডিয়া

দিল্লি, ২ আগস্ট – ইজরায়েল এবং ইরানের মধ্যে ক্রমশ্ই ‍বাড়ছে উত্তেজনা। এই পরিস্থিতিতে বিমানযাত্রীদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত এয়ার ইন্ডিয়া আগামী ৮ আগস্ট পর্যন্ত দিল্লি থেকে ইজরায়েলের রাজধানী তেল আভিভের সমস্ত উড়ান স্থগিত রাখার কথা ঘোষণা করছে। হামাস প্রধান ইসমাইল হানিয়ার খুনের প্রতিশোধ নিতে ইজরায়েলের বিরুদ্ধে ‘সরাসরি সামরিক প্রত্যাঘাতে’র নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আমি খোমেইনি। তাঁর ‘বার্তা’ পেয়ে বুধবার রাতেই জরুরি বৈঠক করে ইরানের জাতীয় সামরিক পরিষদ। এই পরিস্থিতিতে পশ্চিম এশিয়ার যুদ্ধ পরিস্থিতি আরও সঙ্কটজনক হয়ে উঠতে পারে আশঙ্কা করা হচ্ছে।
গাজায় হামাস বনাম ইজরায়েল যুদ্ধে আগে থেকেই উত্তপ্ত ছিল মধ্যপ্রাচ্য। হামলা পালটা হামলা সব কিছুই এখনও জারি। এর মাঝেই ইরানের তেহরানে খুন হন হামাসের রাজনৈতিক প্রধান । এরপরই কার্যত দাবানলে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্য। এই পরিস্থিতিতে আগামী ৮ আগস্ট পর্যন্ত দিল্লি থেকে তেল আভিভ পর্যন্ত সমস্ত উড়ান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া।
 
প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলে সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে ইরান প্রশাসনের দুই পদস্থ আধিকারিক-সহ মোট ১২ জনের মৃত্যু হয়। কেউ এই বিমান হামলার দায় স্বীকার না করলেও মনে করা হয় যে, এর নেপথ্যে ছিল ইজরায়েল। সে সময় দু’দেশের যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় নয়াদিল্লি-তেল আভিভ উড়ান সাময়িক ভাবে বন্ধ করেছিল এয়ার ইন্ডিয়া।
 

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস সূত্রে খবর, ইসমাইল হানিয়ার হত্যার বদলা নিতে ইজরায়েলের উপর আক্রমণের নির্দেশ দিয়েছেন ইরানের ‘সর্বশক্তিমান’ সুপ্রিম লিডার আয়াতোল্লা আলি খামেনেই। ফলে যেকোনও সময় ইহুদি দেশটির উপর ভয়ংকর আঘাত হানতে পারে তেহরান। এই আবহে শুক্রবার, ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বিবৃতি দিয়ে জানায়, ‘মধ্যপ্রাচ্যের কিছু অংশে চলমান পরিস্থিতির কারণে আমরা ৮ আগস্ট ২০২৪ পর্যন্ত দিল্লি থেকে তেল আভিভ পর্যন্ত সমস্ত উড়ান অবিলম্বে স্থগিত করা হয়েছে। তেল আভিভ থেকেও কোনও উড়ান ভারতে আসবে না। আমরা গোটা পরিস্থিতির উপর নজর রাখছি। তেল আভিভগামী বিমানের টিকিট বাতিল করলে একবারের ‍বাতিল চার্জ মকুব করা হবে। যাত্রী এবং ক্রুদের নিরাপত্তাই প্রধান বিষয় আমাদের কাছে। যে কোনও তথ্যের জন্য, ০১১-৬৯৩২৯৩৩৩ / ০১১-৬৯৩২৯৯৯৯ নম্বরে যোগাযোগ করুন।’

উল্লেখ্য, গত ৩০ জুলাই, মঙ্গলবার, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়েছিলেন প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান হানিয়া। এর কয়েক ঘণ্টা পরই খুন করা হয় তাঁকে। খামেনেই-সহ ইরানের শীর্ষ নেতাদের মতে, ইজরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদই হত্যা করেছে হামাস প্রধানকে। তারই বদলা নিতে পেজেস্কিয়ান ও সেনাবাহিনীর শীর্ষ কমান্ডারদের সঙ্গে বৈঠকে বসেন খামেনেই। সেখানেই ইজরায়েলের বিরুদ্ধে সরাসরি আক্রমণের নির্দেশ দিয়েছেন ইরানের সুপ্রিম লিডার। যদিও এই ঘটনার দায় স্বীকার করেনি ইজরায়েল।