• facebook
  • twitter
Monday, 16 September, 2024

রেলে নজরদারির দায়িত্বে এবার এআই 

সাম্প্রতিককালে পরপর বেশ কয়েকটি বড় দুর্ঘটনায় অস্বস্তিতে পড়তে হয়েছে ভারতীয় রেলকে। নিরাপত্তা সহ নানান প্রশ্নে বিব্রত হতে হয়েছে শতাব্দী প্রাচীন এই ব্যবস্থাকে। তবে সেই সব প্রশ্ন এড়াতে বা নজরদারি আরও শক্ত করতেই এবার রেলের নতুন উদ্যোগ এআই। এবার দুর্ঘটনা এড়াতে একেবারে অত্যাধুনিক প্রযুক্তি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে চলেছে রেল। সম্প্রতি প্রয়াগরাজ রেল জংশনে এই নতুন

সাম্প্রতিককালে পরপর বেশ কয়েকটি বড় দুর্ঘটনায় অস্বস্তিতে পড়তে হয়েছে ভারতীয় রেলকে। নিরাপত্তা সহ নানান প্রশ্নে বিব্রত হতে হয়েছে শতাব্দী প্রাচীন এই ব্যবস্থাকে। তবে সেই সব প্রশ্ন এড়াতে বা নজরদারি আরও শক্ত করতেই এবার রেলের নতুন উদ্যোগ এআই। এবার দুর্ঘটনা এড়াতে একেবারে অত্যাধুনিক প্রযুক্তি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে চলেছে রেল।

সম্প্রতি প্রয়াগরাজ রেল জংশনে এই নতুন প্রযুক্তির বিষয়ে কথা বলেছেন রেল বোর্ডের চেয়ারপার্সন তথা সিইও জয়া বর্মা। তিনি জানিয়েছেন, সমস্ত লোকোমোটিভে বসানো হচ্ছে এআই প্রযুক্তি সম্বলিত সিসিটিভি। সেই সিসিটিভি দিয়ে রিয়েল টাইম মনিটরিং করা সম্ভব হবে। । এই প্রযুক্তি ব্যবহার করে আগে থেকেই আঁচ করা যাবে দুর্ঘটনার পরিস্থিতি।

সম্প্রতি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস বা হাওড়া মুম্বই মেল সহ যে পরপর দুর্ঘটনা ঘটেছে, তার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে কুম্ভ মেলা আসন্ন। উত্তরপ্রদেশের এই মেলায় যোগ দিতে কাতারে কাতারে মানুষ রেল যাত্রা করেন। ২০২৫-এ সেই কুম্ভ মেলা শুরু হওয়ার আগেই তাই নয়া ব্যবস্থা কার্যকর করতে চাইছে রেল।

জানা গিয়েছে, ২০১৯ সালে কুম্ভ মেলার জন্য ৫৩০ টি স্পেশাল ট্রেন চালানো হয়েছিল আর ২০২৫-এ এই মেলার জন্য চালানো হতে পারে ৯০০ টি স্পেশাল ট্রেন অন্তত ৩০ কোটি তীর্থযাত্রীর সমাগম হবে বলে অনুমান করছে রেল।