‘বেআইনি ধর্মস্থান’ ভাঙার দাবিতে উত্তাল হিমাচল, চললো লাঠি, জলকামান

A police car on the street in Chennai, India

বেআইনি ধর্মস্থান নির্মাণের অভিযোগে উত্তাল শিমলা—সহ হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকা।  কয়েকটি ধর্মীয় ও স্থানীয় নাগরিক সংগঠন ইতিমধ্যে সেগুলি ভাঙার দাবিতে আন্দোলন শুরু করেছে যা নিয়ে বুধবার অশান্তি ছড়াল শিমলায়। অভিযোগ, কংগ্রেস সরকারের প্রশ্রয়ে একটি বিশেষ ধর্মীয় জনগোষ্ঠী রাজধানী শিমলা-সহ হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায় বেআইনি ভাবে ধর্মস্থান নির্মাণ করছে। এই অভিযোগে বুধবার দুপুরে আন্দোলনকারীরা শিমলার ধাল্লি এলাকায় জমায়েত করেন। এর পর তাঁরা মিছিল করে সঞ্ঝৌলি এলাকার দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এর পরেই শুরু হয় সংঘর্ষ।

বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের লাঠি এবং জলকামানে বেশ কয়েক জন আহত হয়েছেন। বিক্ষোভকারীদের দাবি, সঞ্ঝৌলি এলাকায় বেআইনি ভাবে একটি ধর্মস্থান নির্মাণ করা হয়েছে। সেটি ভেঙে ফেলার দাবি তুলেছেন তাঁরা। পুলিশ জানিয়েছে, অশান্তি ঠেকাতে সঞ্ঝৌলিতে যাতায়াতের উপর বিধিনিষেধ জারি করা হয়েছিল। রাস্তা ঘিরে ব্যারিকেড বসানো হয়।

আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে সংঘর্ষ বাধে। হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর মিডিয়া উপদেষ্টা ঘটনার জন্য দুষেছেন সে রাজ্যের বিরোধী দল বিজেপিকে। তিনি বলেন, ‘বিজেপি পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করতে চাইছে।’