ফের এজলাসে আইনজীবীর আচরণের কড়া সমালোচনা করলেন প্রধান বিচারপতি 

ফের এক আইনজীবীর আচরণে ক্ষুব্ধ হয়ে উঠলেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। বৃহস্পতিবার একটি মামলার শুনানি চলাকালীন এক আইনজীবীর কথা শুনে উত্তেজিত হয়ে পড়েন দেশের প্রধান বিচারপতি। ওই আইনজীবীর কথার পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির রোষের মুখে পড়তে হয় তাঁকে। প্রসঙ্গত গত সোমবার শীর্ষ আদালতে একটি মামলা চলাকালীন সওয়ালকারী আইনজীবীকে তিরস্কার করেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। 

বৃহস্পতিবার ফের এক মামলার শুনানি চলাকালীন এক আইনজীবীকে তিরস্কার করেন প্রধান বিচারপতি। সওয়াল-জবাব চলাকালীন ওই আইনজীবী বলেন, আদালতের মাস্টারের থেকে তিনি অর্ডার সম্পর্কে আলাদা করে জেনেছেন। তিনি কী নির্দেশ দিয়েছিলেন তাও ‘ক্রস-চেক’ করেছেন।এই কথা শুনেই অত্যন্ত উত্তেজিত হয়ে পড়েন ডিওয়াই চন্দ্রচূড়। তিনি বলেন, ‘আমি কী অর্ডার দিয়েছি তা কোর্ট মাস্টারের থেকে জানার স্পর্ধা আপনার কী করে হল?’ তিনি আরও বলেন, ‘এরপর তো বাড়িতে এসে আমার পার্সোনাল সেক্রেটারির কাছেও জানতে চাইবেন আমি কী কাজ করছি!’ ক্ষুব্ধ প্রধান বিচারপতি এরপর বলেন, ‘আইনজীবীদের মনে হয় সব বোধ বুদ্ধি লোপ পেয়েছে!’

আইনজীবীর আচরণে রুষ্ট সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় আরও বলেন, ‘অল্প সময়ের জন্য হলেও আমি এখন আদালতের ইনচার্জ। এইসব কাজ আমার সঙ্গে করার চেষ্টা করবেন না। আমি বরদাস্ত করব না।’ প্রসঙ্গত, আগামী ১০ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেওয়ার কথা ডিওয়াই চন্দ্রচূড়ের।


উল্লেখ্য, গত সোমবার আদালতের মধ্যে এক আইনজীবী সওয়াল জবাবের সময় ‘ইয়া ইয়া’ শব্দ উচ্চারণ করেন। এই শব্দ শুনেই ক্ষুব্ধ হয়ে ওঠেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি বলে, ‘এটা কি ইয়া ইয়া ? এটি কফি শপ নয়। এই ইয়া ইয়া -তে আমার খুব অ্যালাৰ্জি।’   

আদালতে আইনজীবীদের এর আগেও সতর্ক করেছেন দেশের প্রধান বিচারপতি।  গত জুলাই মাসে সুপ্রিম কোর্টের অন্য এক বিচারপতির বিরুদ্ধে অভিযোগ করায় এক আইনজীবীকে তিরস্কার করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।